kalerkantho


এবার হুবহু সৌরজগতের মতো গ্রহ-নক্ষত্রের সন্ধান মিলল মহাশূন্যে

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ডিসেম্বর, ২০১৭ ১১:৫৯



এবার হুবহু সৌরজগতের মতো গ্রহ-নক্ষত্রের সন্ধান মিলল মহাশূন্যে

ছবি অনলাইন

মহাকাশ গবেষকরা দীর্ঘদিন ধরেই সৌরজগতের মতো এমন একটি নক্ষত্র এবং তার সঙ্গে থাকা গ্রহ-উপগ্রহ খুঁজছিলেন। মহাকাশ এত বিশাল যে, তার নানা প্রান্তে এমনটা থাকা অসম্ভব নয় বলেই মনে করছিলেন তারা। সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা সন্ধান পেয়ে গেলেন এমন সৌরজগতের।

গবেষকরা বলছেন, ঠিক যেন আমাদের সৌরজগত, নাম ‘কেপলার-৯০’। গঠন ও প্রকৃতিও অবিকল আমাদের সৌরজগতের মতোই। আমাদের যেমন বুধ থেকে নেপচুনকে নিয়ে রয়েছে আটটি গ্রহ, সেই সৌরজগতেরও গ্রহের সংখ্যা আট।


আরো পড়ুন : এলিয়েন জগতের ২০টি গ্রহ যা পৃথিবীর মতোই!


শুধু তাই নয়, আমাদেরটা ঠিক যে ভাবে একের পর এক সুবিন্যস্ত রয়েছে, ২ হাজার ৪৪৫ আলোকবর্ষ দূরে, ‘ড্রাকো’ গ্যালাক্সিতে সেই সৌরজগতে আটটি গ্রহ রয়েছে একই ভাবে।

বুধ, মঙ্গল, শুক্র, পৃথিবীর মতো ছোট আকারের পাথুরে গ্রহগুলি যেমন সূর্যের কাছাকাছি আর বৃহস্পতি, শনি, ইউরেনাস ও নেপচুনের মতো গ্যাস ও বরফে ভরা বড় গ্রহগুলি রয়েছে সূর্যের থেকে দূরে; সদ্য আবিষ্কৃত সৌরজগতের আটটি গ্রহ ঠিক সেই ভাবেই রয়েছে।


আরো পড়ুন : কেপলারের চোখে মহাকাশে নতুন ১২৮৪টি গ্রহের সন্ধান


গতকাল বৃহস্পতিবার নাসার সদর দফতরে এক সংবাদ সম্মেলনে নতুন আবিষ্কৃত এ সৌরজগতের কথা জানানো হয়।

এ বিষয়ে নাসার অ্যাস্ট্রোফিজিক্স ডিভিশনের বিজ্ঞানী পল হার্টজ বলেছেন, ‘অবিকল আমাদের মতো এই সৌরজগতের সাতটি গ্রহের হদিশ আগেই মিলেছিল। এ বার জানা গেল সেখানে রয়েছে অষ্টম গ্রহ। যার নাম ‘কেপলার-৯০-আই’।

এই গ্রহটিকে দেখতে অবিকল পৃথিবীর মতো। পাথুরেও। সেটি তার নক্ষত্রকে প্রদক্ষিণ করে প্রায় ১৫ দিনে। তবে সেটি তার নক্ষত্রের (কেপলার-৯০) বেশি কাছে আছে বলে এর তাপমাত্রা অনেক বেশি।


আরো পড়ুন : নতুন তত্ত্ব: মহাকাশ স্থির হয়ে যাবে!


নাসার তরফে জানানো হয়েছে, যেহেতু গঠন ও প্রকৃতিতে আমাদের সৌরজগতের মতোই, তাই সেখানে প্রাণের হদিশ পাওয়ার সম্ভাবনা জোরালো হয়ে উঠল। শুধু তাই নয়, ওই সৌরজগতের আরেকটি গ্রহ ‘কেপলার-৯০-এইচ’ তার নক্ষত্রের থেকে ঠিক সেই দূরত্বেই রয়েছে, আমাদের পৃথিবী সূর্য থেকে রয়েছে যতটা দূরে। এই গ্রহটিতে জল তরল অবস্থায় থাকতে পারে বা পৃথিবীর মতো  বায়ুমণ্ডলও থাকতে পারে। ফলে, প্রাণের সৃষ্টি বা তার টিকে থাকার পক্ষে সহায়ক হয়ে উঠতে পারে এই গ্রহটির পরিবেশ।

নাসার তরফে জানানো হয়েছে, আরও একটি গ্রহের হদিশ মিলেছে আমাদের সৌরজগতের চেহারারই আরও একটি নক্ষত্রমণ্ডলে। যার নক্ষত্রের নাম ‘কেপলার-৮০’। সেই সৌরমণ্ডলে যে গ্রহটির সন্ধান মিলেছে, তার নাম ‘কেপলার-৮০-জি’। এটি ঐ সৌরজগতের ষষ্ঠ গ্রহ।

এ বছরের গোড়ার দিকে ‘ট্রাপিস্ট’ নক্ষত্র মণ্ডলের হদিশ মিলেছিল, যেখানে গ্রহের সংখ্যা সাত। এবং তাতে পৃথিবীর মতো জল বা বায়ুমণ্ডল আছে, এমন অন্তত তিনটি গ্রহের হদিশ মিলেছে।

সূত্র : বিবিসি


মন্তব্য