kalerkantho


স্কুলে পুরুষের অনুগত হতে শেখানো হয় নারীদের!

কালের কণ্ঠ অনলাইন   

৫ ডিসেম্বর, ২০১৭ ১৩:০৭



স্কুলে পুরুষের অনুগত হতে শেখানো হয় নারীদের!

নারীদের পুরুষদের প্রতি অনুগত হওয়ার শিক্ষা দেওয়া হয় এমন একটি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে চীনের কর্তৃপক্ষ। স্কুলটিতে মেয়েদের বাবা, স্বামী এবং ছেলের প্রতি শর্তহীন আনুগত্যে উৎসাহিত করার অভিযোগের ফলে বন্ধ করা হলো।

চীনের শিক্ষা বিভাগ বলছে, বন্ধ করে দেওয়া ওই প্রতিষ্ঠান চীনা সমাজের ঐতিহ্যগত গুণাগুণ বা মূল্যবোধ শেখার যে কথা বলতো তা সমাজতান্ত্রিক মূল্যবোধের পরিপন্থী।


আরো পড়ুন:


অনলাইনে প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, শিক্ষকরা সেখানে নারীদের পরামর্শ দিচ্ছেন যে পুরুষদের হাতে মার খেলেও তারা যেন প্রতিরোধ না করেন। একজন শিক্ষককে বলতে শোনা যাচ্ছে, তোমাদের স্বামীরা যা করতে বলবে, তোমরা সাথে সাথে তা মেনে নেবে। ভিডিও ফুটেজে দেখা গেছে, ফুশুন স্কুল অব ট্র্যাডিশনাল কালচার নামের ওই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা নারীদের বলছেন কেরিয়ার তৈরির জন্য মরিয়া না হয়ে তারা যেন সংসারে অনুগত হয়ে জীবনযাপন করেন।


আরো পড়ুন:


একটি ফুটেজে এক শিক্ষক নারীদের সাবধান করছেন - তারা যদি তিনজনের বেশি পুরুষের সঙ্গে যৌনকর্ম করেন তাহলে বিষক্রিয়ায় তাদের মৃত্যু হবে। ঐতিহ্য শিক্ষা দেওয়ার নামে চীনে সাম্প্রতিক সময়ে এ ধরণের কিছু প্রতিষ্ঠান গজিয়েছে। সরকারি কর্তৃপক্ষ এ ধরনের প্রতিষ্ঠান খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন। ফুশুন শিক্ষা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, যারা সমাজতন্ত্রের মূল শিক্ষা লঙ্ঘন করছে, তাদেরকে ঠেকাতে হবে।

 


মন্তব্য