kalerkantho


গভীর সমুদ্রে দেখা মিলল রহস্যজনক ভূতুড়ে জাহাজের!

কালের কণ্ঠ অনলাইন   

২২ নভেম্বর, ২০১৭ ০১:৪৫



গভীর সমুদ্রে দেখা মিলল রহস্যজনক ভূতুড়ে জাহাজের!

গত বছর ক্যালিফোর্নিয়ার সমুদ্র উপকূলে রহস্যজনক ভাবে উধাও হয়ে গিয়েছিল একটি জাহাজ। সম্প্রতি এই জাহাজটি খোঁজ করতে তদন্তে নামে সায়েন্স চ্যানেল হোয়াট অন আর্থ।

সেই তদন্তে নেমে রাশিয়ার সঙ্গে একটি জাহাজের সঙ্গে যোগসাজস খুঁজে পায় ওই তদন্তকারি দলটি। যেটিকে একটি ভূতুড়ে কাণ্ড বলে দাবি করলেন বিশেষজ্ঞরা।

একটি ডকুমেন্টরি সিরিজ তৈরির জন্য তদন্তে নেমেছিল এই জাহাজটি। তারা জানাচ্ছে, মাঝ সমুদ্রে হারিয়ে যাওয়া এই জাহাজটি ২৯৫ফুট লম্বা ছিল। যেটির সঙ্গে হুবুহু মিল খুঁজে পাওয়া গিয়েছে রাশিয়ার ভূতুড়ে জাহাজ লিউবোভ ওরলোভার সঙ্গে। এই জাহাজটিও হারিয়ে গিয়েছিল ২০১৩সালে গভীর সমুদ্রে। যেটি নিসন্দেহে একটি আশ্চর্যজনক ঘটনা। তদন্তে উঠে এসেছে আরও একটি ভয়াবহ তথ্য। তদন্তকারীরা জানাচ্ছেন, ১৯৩০সালে এই জাহাজটি মাফিয়াদের হয়ে নানারকম বেআইনী কাজ করত।

এই বিশালাকার জাহাজটির ওজন ৪২৫০টন। এই জাহাজটি ১১০জন যাত্রী বহন ক্ষমতা সম্পন্ন। ২০১০সালেও এই জাহাজটিকে একবার শত্রুপক্ষের দেশ বাজেয়াপ্ত করেছিল।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রাশিয়ার লিউবোভ ওরলোভারের মত দেখতে জাহাজটি। সেই কারণেই রাশিয়ার হোর্ডস অফ ক্যানিবাল ব়্যাটস এই জাহাজটি কিনে নিয়েছেন বলে একটি গুজব ছড়িয়েছিল। কিন্তু এই বিষয়টির সত্যতা নিয়ে কোনও মত এখনও প্রকাশ্যে আসেনি।


মন্তব্য