kalerkantho


এ কী করছেন ট্রাম্প! হতাশ মার্কিনিরা

কালের কণ্ঠ অনলাইন   

১৫ নভেম্বর, ২০১৭ ১২:৫১



এ কী করছেন ট্রাম্প! হতাশ মার্কিনিরা

পেরেছেন ট্রাম্প!

অনেকেই বলছেন, এশিয়ান সামিটে বিশ্বনেতাদের সঙ্গে ট্রাম্পের করমর্দন এযাবৎকালের সবচেয়ে হাস্যকর এবং অদ্ভুত। গত সোমবার ফিলিপাইনে ওই আন্তর্জাতিক সম্মেলনে এ কাণ্ডই ঘটিয়ে বসলেন বিশ্বনেতারা।

তাদের সঙ্গে যোগ দিলেন মার্কিন প্রেসিডেন্ট।  

ম্যানিলায় দ্য অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস সামিটের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় বিশ্বনেতাদের ছবি তোলার মাধ্যমে। তারা একই মঞ্চে আসীন হয়ে ছবির জন্যে পোজ দেন। মঞ্চে দাঁড়িয়ে পরস্পরের সঙ্গে করমর্দন এই সম্মেলনের ঐতিহ্য। তবে এই হ্যান্ডশেক একটু ভিন্ন উপায়ে করা হয়। প্রত্যেকেই তার দুই হাত আড়াআড়িভাবে পাশের জনের দিকে বাড়িয়ে দেন। এভাবে ডান হাত বামের জনের দিকে এবং একইসঙ্গে বাম হাত ডানে অবস্থানরত মানুষটির দিকে বাড়িয়ে দেন।  

ওবামা বেশ সাবলীলভাবেই কাজটা সেরেছিলেন

সবই ঠিক ছিল। কিন্তু ট্রাম্পের করমর্দনের অবস্থা দেখে মার্কিনিরা হতাশ।

তুলনা করতে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ছবিও তুলে দেওয়া হচ্ছে মিডিয়ায়। ২০১৬ সালে লাওসে একই সম্মেলনে মঞ্চে আসীন হয়েছিলেন ওবামা। ওপরে তার সেই ছবিটা।  

এই তিনটি ছবিতে গোটা ঘটনা পরিষ্কার বোঝা যাচ্ছে 

বার্তা সংস্থা এপি এক প্রতিবেদনে জানায়, অনুষ্ঠানে উপস্থাপক এই করমর্দনের নিয়ম সম্পর্কে হালকা বক্তব্য দেন। কিন্তু তার কথা শোনার পরও ট্রাম্পকে হতবুদ্ধির মতো দাঁড়িয়ে থাকতে দেখা যায়। পাশে থাকা ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে ট্রাম্পকে তার জায়গা দেখিয়ে দেন। পরে নেতারা সবাই একে অপরের দিকে হাত বাড়িয়ে দেন। ট্রাম্পের ডানে ভিয়েতনামের প্রধানমন্ত্রী জুয়ান ফুক। তার দিকেই ঘুরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট। ভুল করে ডানে থাকা জুয়ানের হাতটা ডান হাত দিয়েই ধরলেন ট্রাম্প, যদিও ধরার কথা বাম হাত দিয়ে। একই ভুল অবশ্য রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভকেও করতে দেখা যায়। একপর্যায়ে ট্রাম্প নিজের ভুল বুঝতে পারলেন। জুয়ানের হাত থেকে নিজের হাত মুক্ত করলেন। ঠিকমতো ধরলেন দুতের্তের হাত। কিন্তু অবস্থানটা বেখাপ্পা হয়ে রয়েছে তার।  

কোনোমতে সামলে নিলেও শেষ পর্যন্ত একটা শিশুর মতো এলোমেলো অবস্থায় দেখা গেল তাকে।
সূত্র : ইয়াহু 


মন্তব্য