kalerkantho


পৃথিবীর সব থেকে বড় পরিবার

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৭ ২০:২০



পৃথিবীর সব থেকে বড় পরিবার

পৃথিবীর সব থেকে বড় পরিবার রয়েছে ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় প্রদেশ মিজোরামে। পরিবারের প্রধান ৬৬ বছরের জিওনা চানা।

৩৯ স্ত্রী ছাড়াও, ৯৪ সন্তান, ১৪ পুত্রবধূ এবং ৩৩ নাতি-নাতনি রয়েছে তার। তবে পরিবারের সংখ্যা বাড়াতে আরো বিয়ে করতে চান জিওনা চানা।

পরিবারেই সবাই থাকেন এক ছাদের তলায়, চারতলা একটি বাড়িতে। মিয়ানমার এবং বাংলাদেশ সীমান্তে পার্বত্য মিজোরামের বাক্তোয়াং গ্রামে অবস্থিত এই চারতলা বাড়িটিতে ঘরের সংখ্যা ১০০। ৩৯ জন স্ত্রী পরিবারের কর্তার বেডরুমের কাছেই ডর্মেটরিতে থাকেন। তবে স্থানীয়রা জানিয়েছেন, পরিবারের কর্তা সবসময়ই চান সাত থেকে আটজন স্ত্রী সবসময়ই যেন তাঁর পাশে থাকেন।

নিজের পুত্র, তাদের স্ত্রী এবং সন্তানেরা একই বাড়ির অন্য ঘরে থাকেন। কিন্তু তাঁরা একই রান্নাঘর ব্যবহার করেন। স্ত্রীরা রয়েছেন রান্নার দায়িত্বে।

আর কন্যারা রয়েছেন ঘর পরিষ্কারের দায়িত্বে। পুরুষেরা চাষবাস করেন কিংবা পশুপালনে ব্যস্ত থাকেন। নিজেদের আয় ছাড়াও অনুগতরাও অনেক সময় দান করে থাকেন। পরিবারের সব সদস্যের জন্য প্রতিদিন ১০০ কেজি চাল এবং ৭০ কেজিরও বেশি আলু লাগে।

পরিবারের কর্তা জানিয়েছেন তাঁকে দেখভাল করার অনেকেই রয়েছেন। এ ব্যাপারে তিনি নিজেকে খুব ভাগ্যবান বলেই মনে করেন। পৃথিবীর সব থেকে বড় পরিবারের প্রধান জিওনা চানা। ৩৯ স্ত্রী ছাড়াও, ৯৪ সন্তান, ১৪ পুত্রবধূ এবং ৩৩ নাতি-নাতনি রয়েছে।

জিওনার প্রথমা স্ত্রী বাকিদের কাজ দেখাশোনা করেন। যেমন কাপড় পরিষ্কার, খাবার তৈরি করা। যেদিন মাংস খাওয়া হয় সেদিন মুরগি লাগে ৩০টি। সব থেকে কম বয়সী স্ত্রী থাকে বেডরুমের কাছে। বয়স অনুযায়ী পরের স্ত্রীরা একটু দূরে থাকেন। তবে সবাই চানার বেডরুমে ঢোকার সুযোগ পান। তবে এখানেই থামতে চান না চানা। তিনি আরো বিয়ে করে পরিবারের লোক সংখ্যা আরো বাড়াতে চান।


মন্তব্য