kalerkantho


যেকোনো মুহূর্তে প্রলয় ঘটাতে প্রস্তুত মার্কিন পারমাণু বোমা

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৭ ১৩:৩০



যেকোনো মুহূর্তে প্রলয় ঘটাতে প্রস্তুত মার্কিন পারমাণু বোমা

ছবি অনলাইন

মার্কিন যুক্তরাষ্ট্র গত ২৬ বছরেও যা করেনি, তা এবার করল। শীতল যুদ্ধ পরবর্তী সময়ে প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র তাদের পারমাণবিক বোমাকে সার্বক্ষণিক নিক্ষেপের জন্য প্রস্তুত রেখেছে।

উত্তর কোরিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো মুহূর্তে সংঘাত বাধতে পারে। এদিকে রাশিয়াও মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য বড় হুমকি। ফলে নতুন করে পারমাণবিক অস্ত্রগুলো প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন জেনারেল ডেভিড গোল্ডফেইন।

মার্কিন বার্কসডেইল এয়ার ফোর্স ঘাঁটিতে প্রস্তুত রাখা হয়েছে বি-৫২ বোমারু বিমান। বিমানগুলোতে একেবারে প্রস্তুত করে রাখা হয়েছে পারমাণবিক বোমা। যেকোনো মুহূর্তে উড়ে গিয়ে বোমা নিক্ষেপের জন্য সার্বক্ষণিক এর সঙ্গে মোতায়েন রয়েছে প্রয়োজনীয় দক্ষ সেনা সদস্য।

মাত্র কয়েকদিন আগেই মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান সতর্ক করেছেন, উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রে পরমাণু হামলার দ্বারপ্রান্তে। দেশটি পরমাণু অস্ত্রের অধিকারী হচ্ছে। তাই এখন মূল বিষয় দেশটিকে কিভাবে চূড়ান্ত অবস্থা থেকে ফেরানো যায়।


 
সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) প্রধান মাইক পম্পিও বৃহস্পতিবার ওয়াশিংটনে রক্ষণশীল থিংক ট্যাংক ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস এর এক অনুষ্ঠানে অংশ নেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র এখনো কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, অবরোধ আরোপ করে দেশটিকে ফেরানোর চেষ্টা হচ্ছে।
 
উত্তর কোরিয়া যেকোনো মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রে হামলা করতে পারে বলে সন্দেহ অনেক মার্কিনির। এদিকে তার জবাবে সামরিক শক্তি প্রয়োগের বিষয়টিও মার্কিন বাহিনীর বিবেচনায় রয়েছে। মাইক পম্পিও সতর্ক করে বলেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এত দ্রুত সক্ষমতা অর্জন করছে যে কখন এটি সফল হামলা চালাবে তা ধরা মার্কিন গোয়েন্দা সংস্থার জন্য কঠিন হবে। ফলে যেকোনো মুহূর্তে হামলা চালানোর জন্য মার্কিন সামরিক বাহিনী প্রস্তুতি নিয়ে রেখেছে।
সূত্র : ডেইলি মেইল


মন্তব্য