kalerkantho


পরিবারের খোঁজে মোটরবাইকে চড়ে যুদ্ধক্ষেত্রে পিতা-পুত্র

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৭ ১২:৪৪



পরিবারের খোঁজে মোটরবাইকে চড়ে যুদ্ধক্ষেত্রে পিতা-পুত্র

ছবি অনলাইন

সিরিয়ার রাক্কা শহরটি আইএস মুক্ত করার সংগ্রাম চলছে। সে সময়েই সিরিয়ার এক বাবা তার সন্তানসহ পরিবারের সদস্যদের খোঁজে ঘুরে বেড়াচ্ছিলেন রাক্কায়।

ফ্রান্স ২৪ টিভি চ্যানেলের রিপোর্টারের সঙ্গে যুদ্ধক্ষেত্রেই দেখা হয় সে ব্যক্তির।

আইএসের হাত থেকে পালিয়ে এসেছেন সেই ব্যক্তি তার ছোট শিশুকে নিয়ে। রাক্কায় গিয়ে তিনি তার পরিবারের অন্য সদস্যদের খুঁজছিলেন।

সে সময়েই যুদ্ধক্ষেত্রে ওয়াইপিজি সেনাদের সঙ্গে দেখা হয় সে পিতাপুত্রের। যুদ্ধরত সেনারাও মোটরবাইকে চড়ে পরিবারের খোঁজে যাওয়া সে ব্যক্তির কথা শুনে অবাক হয়।

তখনো যুদ্ধ চলছে। একটু পর পর গোলাগুলি, বোমাবর্ষণ ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। আর এ সময়ই সে ব্যক্তির যাতায়াত খুবই বিপজ্জনক বলে মনে করে তারা। তবু তিনি তার পরিবারের খোঁজে যুদ্ধক্ষেত্রে চলে যেতে চান।

এ সময় নিরাপত্তার স্বার্থে শুধু তার ছেলেকেও রেখে যেতে অনুরোধ করে ওয়াইপিজি যোদ্ধারা। কিন্তু সে ব্যক্তি তাতেও রাজি হননি।

শেষ পর্যন্ত কিছু পানি ও খাবার দিয়ে সে ব্যক্তিকে ছেড়ে দেয় যোদ্ধারা। তারা রওনা দেওয়ামাত্রই হঠাৎ করে প্রচণ্ড গোলাবর্ষণ শুরু হয়। যুদ্ধ আরো বেড়ে যায়। ২৩ মিলিমিটার কামান ও মর্টারের গোলাবর্ষণ করছিল আইএস।

এরপর তিনি তার পরিবারের খোঁজ পেলেন কি না, সে খবর এখনো পাওয়া যায়নি। সেখানে শুধু এই পিতাপুত্রই নন, আরো হাজারো পরিবার একই ধরনের সংকট মোকাবিলা করছে।
সূত্র : ফ্রান্স ২৪

ভিডিওতে দেখুন যুদ্ধক্ষেত্রে পরিবারের সন্ধানে সেই পিতা-পুত্রের অভিযান (নিরাপত্তার স্বার্থে তাদের চেহারা ঝাপসা করে দেওয়া হয়েছে)-


মন্তব্য