kalerkantho


সহজাত কারণেই মানুষ সাপ ও মাকড়সাকে ভয় পায়, বলছে গবেষণা

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৭ ০৪:৪০



সহজাত কারণেই মানুষ সাপ ও মাকড়সাকে ভয় পায়, বলছে গবেষণা

কোটি কোটি বছর ধরে বিবর্তিত হতে হতে মানবমনের শেকড়ে ঢুকে গিয়েছে সাপ আর মাকড়সার ভয়। তাই সহজাতভাবে তারা বিপদ কোথায় লহমায় বুঝতে পারে।

এমনটাই বলছে জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর হিউম্যান কগনিটিভ অ্যান্ড ব্রেন সায়েন্সেস ও সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা।

গবেষকরা বলছেন, ৬ মাসের শিশুরাও সাপ ও মাকড়সার ছবি দেখে অস্বস্তি প্রকাশ করে, ফুল আর মাছের ছবি দেখে তা হয় না। ৩২টি ৬ মাসের শিশুকে নিয়ে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ফ্রন্টিয়ার্স ইন সাইকোলজিতে। তাদের দুটি সেটে ১৬টি করে ছবি দেখানো হয়। নানা রঙের ট্যারান্টুলা মাকড়সা দেখানোর পরেই দেখানো হয় একই রঙের ফুল। আবার কুণ্ডলী পাকানো সাপের পর দেখানো হয় তেমনভাবেই থাকা মাছের ছবি।

তাতে দেখা যাচ্ছে, দেখতে একইরকম হলেও শিশুরা সাপ আর মাকড়সাকে ঠিক আলাদা করতে পারছে ফুল আর মাছের থেকে। সাপ ও মাকড়সার ছবি দেখে তাদের চোখ ভয়ে বিস্ফারিত হচ্ছে, যা ফুল, মাছের ছবিতে হচ্ছে না।

গবেষকরা মনে করছেন, ৪ থেকে ৬ কোটি বছর এ ধরনের বিপজ্জনক জীবজন্তুর সঙ্গে সহাবস্থান করার ফলে মানুষের মস্তিষ্কের মধ্যে এদের সম্পর্কে ভয় প্রোথিত হয়েছে।

বাঘ ভাল্লুক তুলনায় অনেক নতুন প্রাণী, তাদের প্রতি সহজাত এই ভয় তৈরি হয়নি এখনও। এই ভয়ের সঙ্গে আরও কিছু ফ্যাক্টর মিশে জন্ম নিচ্ছে ফোবিয়া।


মন্তব্য