kalerkantho


বিমান থেকে পয়সা ছুঁড়লেন বৃদ্ধা, পরিণতি...

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৭ ১৭:০৮



বিমান থেকে পয়সা ছুঁড়লেন বৃদ্ধা, পরিণতি...

বিমান সংস্থার নাম লাকি এয়ার। এমন গালভরা নামের পরও নিজের সৌভাগ্য নিয়ে নিশ্চিত ছিলেন না এক বৃদ্ধা।

বিমান উঠে পয়সা ছুড়ে দিলেন। সেই পয়সা গিয়ে পড়ে একেবারে ইঞ্জিনে। সামান্য ঘটনা থেকে হূলস্থূল কাণ্ড চীনে। ৭৮ বছরের ওই বৃদ্ধার গন্তব্য ছিল কুনমিং। এর জন্য চীনের দক্ষিণাঞ্চলের প্রদেশ অ্যাংকিং থেকে তিনি লাকি এয়ারের বিমানে চড়ে বসেন। এমন অদ্ভুত নামের বিমানে উঠেও বোধহয় নিজেকে খুব একটা সৌভাগ্যবান বলে মনে করতে পারছিলেন না ওই বৃদ্ধা।

নিজের যাত্রা শুভ করতে তাই তিনি কয়েকটি লাকি কয়েন ছুঁড়ে বসেন বিমানের ইঞ্জিনে। তাঁর এই আচরণ দ্রুত কর্তৃপক্ষের নজরে আসে। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে ফ্লাইট বাতিল করা হয়।

তড়িঘড়ি বিমান থেকে নামিয়ে আনা হয় কয়েক শ যাত্রীকে। বুড়িমার এই কাণ্ডকারখানার জেরে বিমানের তিন শতাধিক যাত্রীকে সারা রাত কাটাতে হয় বিমানবন্দরে।

পরের দিন সকালে অন্য একটি বিমানের ব্যবস্থা করে তাদের গন্তব্যে পাঠানোর ব্যবস্থা করা হয়। আর নিজের কৃতকর্মের জন্য ওই বৃদ্ধার জায়গা হয় শ্রীঘরে। বৃদ্ধার কাণ্ডজ্ঞানহীন কাজের জন্য তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কিনা সেটা অবশ্য জানা যায়নি। তবে বয়সের জন্য তাঁর বড় শাস্তি হবে না বলে মনে করা হচ্ছে। জানা গেছে ওই বৃদ্ধা নারী বৌদ্ধ ধর্মাবলম্বী। নেহাতই সংস্কারের বশে তিনি বিমানের ইঞ্জিনে পয়সা ছুঁড়েছিলেন।

চলতি বছরে পয়সা ছোড়ার জন্য বিমান বিভ্রাটের ঘটনা এই নিয়ে দ্বিতীয়বার ঘটল। গত জুন মাসে অন্ধবিশ্বাসের কারণে ৮০ বছরের এক বৃদ্ধা ৯ টি কয়েন ছুড়েছিলেন। এই ঘটনার পরিণতিতে বিমানে আতঙ্ক ছড়িয়েছিল। ভারতে গঙ্গা নদীতে খুচরো পয়সা ফেলার প্রবণতা নানা জায়গায় দেখা যায়। তবে তার জন্য তেমন কোনো বিপত্তি হয়নি। পুণ্যার্থীদের এমন অভ্যাস মা গঙ্গার উপরই সীমাবদ্ধ। তবে চীনের বৃদ্ধার আচরণ বুঝিয়ে দিল অভ্যাস বদলায়নি।


মন্তব্য