kalerkantho


চাঁদের মাটির নীচেও বাস করবে মানুষ, দাবি বিজ্ঞানীদের

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৭ ০৬:৩৩



চাঁদের মাটির নীচেও বাস করবে মানুষ, দাবি বিজ্ঞানীদের

চাঁদের মাটির তলায় এবার বাস করবে মানুষ। সম্প্রতি বিজ্ঞানীদের গবেষণায় উঠে এল এমনই একটি বিষয়।

পৃথিবী ধীরে ধীরে ধ্বংসের পথে এগিয়ে যাচ্ছে। তাই মানুষের বসবাসের জন্য বিকল্প একটি গ্রহের সন্ধানে ছিলেন বিজ্ঞানীরা। এই গবেষণার মাঝেই উঠে এল এমনই একটি অদ্ভুত বিষয়। চাঁদের মাটিতে দেখা গিয়েছে বেশ কিছু গর্ত। আমেরিকা এবং জাপানের বিজ্ঞানীরা এখন এই বিষয়টি নিয়ে গবেষণা শুরু করেছেন। আদৌ কি এই জায়গাটি বসবাসের যোগ্য এই সমস্ত বিষয় নিয়েই চলছে চুলচেরা গবেষণা।

চাঁদের মাটিতে প্রাণের সন্ধান নিয়ে বৈজ্ঞানিকদের মধ্যে নানা কথা শোনা গেছে। কেউ কেউ আমলই দেননি বিষয়টির। আবার কেউ কেউ আবার শুরু করেছেন চর্চা।

তবে, সম্প্রতি বিজ্ঞানীদের চোখে ধরা দিল একটি অবিশ্বাস্য বিষয়। চাঁদের মাটিতে গরম লাভা প্রবাহের জন্য চাঁদের মাটির বেশ কয়েকটি জায়গায় গর্ত সৃষ্টি হয়েছে। যার ফলে চাঁদের মাটিতে সৃষ্টি হয়েছে বেশ কিছুর গুহার।

আমেরিকা এবং জাপানের বিজ্ঞানীরা ছাড়াও নাসার বিজ্ঞানীরাও এই বিষয়টি গবেষণা করে দেখছেন। জাপানীজ স্পেস এজেন্সী এবং নাসা যৌথভাবে কাজটি করছেন। তারা জানাচ্ছেন, মারিআস পাহাড়ের কাছাকাছি এরম বেশ কিছু গর্ত দেখা গিয়েছে। বড়সড় টিউবের আকারে থাকা এই গর্তগুলি মাটির গভীরে যাওয়ার একটি রাস্তা তৈরি করেছে।

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, ভবিষ্যতে যদি চাঁদ মানুষের বসবাসের যোগ্য হয়। তাহলে এই সমস্ত আন্ডারগ্রাউন্ড গর্তগুলি মানুষকে অতিবেগুনী রশ্মি এবং কসমিক রে থেকে রক্ষা করবে।


মন্তব্য