kalerkantho


সোনার বয়স ১৩ কোটি বছর!

কালের কণ্ঠ ডেস্ক   

২০ অক্টোবর, ২০১৭ ০৬:৪৪



সোনার বয়স ১৩ কোটি বছর!

সোনার জন্মসূত্রের সন্ধান পাওয়ার দাবি জানিয়েছেন একদল বিজ্ঞানী। তাদের দাবি, ১৩ কোটি বছর আগে এক মহাজাগতিক সংঘাতে সৃষ্টি হয় সোনা, রুপা ও প্লাটিনামের মতো ভারী ধাতু।

সেই সংঘাতের তরঙ্গের সংকেত পেয়েছেন বিজ্ঞানীরা।  

তাদের দাবি, গত আগস্টে এমন একটি তরঙ্গ পৃথিবীতে পৌঁছেছে। সেটি প্রত্যক্ষ করেছেন বিশ্বের বেশ কয়েকটি দেশের জ্যোতির্বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, হাইড্রা নক্ষত্রপুঞ্জের ‘এনজিসি ৪৯৯৩’ নামে একটি গ্যালাক্সির অন্তর্ভুক্ত দুটি নিউট্রনের নক্ষত্রের সংঘর্ষ হয়েছিল ১৩ কোটি বছর আগে। তখন মহাবিশ্বজুড়ে মহাজাগতিক তরঙ্গের ঢেউ আছড়ে পড়ে। সেই তরঙ্গ আছড়ে পড়ে পৃথিবীতেও।

গত আগস্টে সেই তরঙ্গ চিহ্নিত করে যুক্তরাষ্ট্রের লেজার ইনটারফেরোমিটার গ্র্যাভিশনাল-ওয়েভ অবজারভেটরিস (লাইগো) এবং ইতালির ভাইগ্রো নামের ডিটেক্টর। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির বিজ্ঞানী ডেভিড রেইটজ বলেন, এটি মহাবিশ্বের সবচেয়ে বড় আতসবাজির খেলা। এই দুই নক্ষত্রের সংঘর্ষে গামা রশ্মি তৈরি হয়; তৈরি হয় সোনা, রূপা, প্লাটিনাম ও ইউরেনিয়ামের মতো ভারী ধাতু।

উল্লেখ্য, ১৯১৬ সালে এমনই মহাকর্ষ তরঙ্গের ইঙ্গিত দিয়েছিলেন আইনস্টাইন। আপেক্ষিকতাবাদ তত্ত্বে এই তরঙ্গের পূর্বাভাস দেন  জার্মান বিজ্ঞানী। দু’বছর আগে ম্যাসাচুসেট ইনস্টিটিউট অব টেকনোলজি এবং ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির বিজ্ঞানীরা দুটি ব্ল্যাক হোল থেকে তৈরি হওয়া মহাকর্ষ তরঙ্গ শনাক্ত করেন। ওই গবেষণায় যুক্ত তিন মার্কিন বিজ্ঞানীই নোবেল পান এ বছর।  

সূত্র : জিনিউজ।


মন্তব্য