kalerkantho


ট্রাম্প-কিম বাগযুদ্ধে ব্যবহৃত শব্দের অর্থ খুঁজতে অনলাইনে হুড়োহুড়ি!

কালের কণ্ঠ অনলাইন   

২৪ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:১২



ট্রাম্প-কিম বাগযুদ্ধে ব্যবহৃত শব্দের অর্থ খুঁজতে অনলাইনে হুড়োহুড়ি!

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গালি দিতে গিয়ে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন দুনিয়াকে একটি নতুন ইংরেজি শব্দের সঙ্গে পরিচয় করিয়ে দিলেন। ডোনাল্ড ট্রাম্প নিজেদের নিরাপত্তার জন্য উত্তর কোরিয়াকে পুরোপুরিভাবে ধ্বংস করার হুমকি দেওয়ার পর কিম জং-উন তাকে 'dotard' বলে আখ্যায়িত করেন।

এই শব্দটি শোনার পর দুনিয়াজুড়ে বহু মানুষ ডিকশনারিতে হুমড়ি খেয়ে পড়ছেন এর অর্থ কী তা বের করার জন্য।
অন্যদিকে কিমকে অনেক আগেই 'রকেট ম্যান' বলে আখ্যায়িত করেছিলেন ট্রাম্প।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার অফিসিয়াল সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে কিম বলেন, আমি নিশ্চিতভাবেই এবং অবশ্যই মানসিকভাবে বিপর্যস্ত মার্কিন 'ডোটার্ড'কে পারমাণবিক বোমা মেরে বশে আনব।

এরপর অনলাইনভিত্তিক ইংরেজি ডিকশনারি Merriam-Webster এর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এক টুইটে জানানো হয়, dotard শব্দের অর্থ জানার তাদের সাইটে মানুষ হুমড়ি খেয়ে পড়ছে।

Merriam-Webster ডিকশনারির মতে, 'ডোটার্ড' শব্দটি দিয়ে এমন ব্যক্তিকে বোঝায় যিনি মানসিক ভারসাম্য এবং সচেতনতা হারিয়ে ভিমরতিগ্রস্ত হয়ে পড়েছেন। শব্দটি প্রথম ব্যবহৃত হয়েছিল আরো ছয় শ বছর আগে, ১৪ শতকে। সে সময় এর অর্থ ছিল নির্বোধ।

দক্ষিণ কোরিয়ার এক ফ্রিল্যান্স সাংবাদিক টুইটারে একটি টুইট করে জানিয়েছেন, বিবৃতিতে কোরীয় ভাষায় প্রথমে লেখা হয়েছিল 'পাগল বুড়ো পশু'। যা ইংরেজিতে অনুবাদ করে 'ডোটার্ড' শব্দটি লেখা হয়েছে।

ওই বিবৃতির পরপরই টুইটারে ডোটার্ড শব্দটি নিয়ে হাসি-ঠাট্টার রোল পড়ে।

সিসিলিয়া সেইটার নামের এক টুইটার ইউজার জানিয়েছেন, তাদের অফিসের সবাই এখন শব্দটি কীভাবে উচ্চারণ করতে হবে সেই চর্চা বা শব্দটির অর্থ খোঁজা অথবা কোরীয় ভাষায় কীভাবে শব্দটি বলতে হবে সেই চর্চা নিয়ে ব্যস্ত আছেন।

আরেকজন লিখেছেন, এটি কি সত্যিই কোনো শব্দ। নাকি আবোল-তাবোল বুলি।

এক ব্যক্তি জোকস করেছেন এভাবে...

ছেলে : বাবা আমরা কেন বিপর্যয় আশ্রয়কেন্দ্রে বাস করছি?
বাবা : ডোটার্ড নামের এক পাগল এবং তার শত্রু রকেট ম্যানের কারণে!
সূত্র : এনডিটিভি


মন্তব্য