kalerkantho


উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা হামলা প্রতিহতের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৭ ২১:৪৩



উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা হামলা প্রতিহতের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র

ফাইল ফটো

বেশ কিছুদিন ধরেই আমেরিকা এবং উত্তর কোরিয়ার মধ্যে কার্যত যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হয়েই আছে। যেকোন মুহূর্তে বেঁধে যেতে পারে বিশ্বযুদ্ধ! এই আশঙ্কায় সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যের নাগরিকদের সতর্ক করা শুরু হয়েছে।

সম্প্রতি প্রশান্ত মহাসাগরে হাইড্রোজেন বোমা পরীক্ষা করা হতে পারে, এমন একটি ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। এ সংবাদে নড়েচড়ে বসেছে প্রশান্ত মহাসাগরের হাওয়াই রাজ্য। উত্তর কোরিয়ার কাছাকাছি থাকায় এ রাজ্যে সবার আগে হাইড্রোজেন বোমা হামলা হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই।

তবে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রই নয়, জাপানও উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা হামলার আশঙ্কায় সতর্ক হয়েছে। কিছুদিন আগেই টোকিওর একটি চত্বরে পিএসি-৩ প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ইউনিট মোতায়েন করা হয়েছে। টোকিওর ওপর দিয়ে উত্তর কোরিয়ার কোন ক্ষেপণাস্ত্র যাওয়ার চেষ্টা করলে সেগুলিকে মুহূর্তের মধ্যে ধ্বংস করার জন্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জাপানি সামরিক কর্মকর্তারা। অপরদিকে জাপানে উত্তেজনা বাড়ার সঙ্গে সঙ্গে ‘জাপান বোম্ব শেল্টার’ বা বোমা থেকে রক্ষা পেতে আশ্রয় কেন্দ্রের বিক্রিও বেড়েছে।

মার্কিন হাওয়াইয়ে সতর্কীকরণ ব্যবস্থা বসানোর তোড়জোড় চলছে। উত্তর কোরিয়ার সম্ভাব্য হামলা সম্পর্কে সেখানকার ১৪ লাখ অধিবাসীকে আগেভাগে খবর দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে।

তবে হাওয়াইয়ের অধিবাসীরা যেন এখনই আতঙ্কিত হয়ে না পড়েন সেজন্য তাদের খুবই নমনীয়তার সঙ্গে বিষয়টি বলা হচ্ছে। তারা বলছেন, এটা জনগণকে আতঙ্কিত করার জন্য বলা হচ্ছে না, শুধু বলা হচ্ছে তারা যেন প্রস্তুত থাকেন সেজন্য।
সূত্র : ফক্স নিউজ


মন্তব্য