kalerkantho


পারমাণবিক যুদ্ধের হাত থেকে বিশ্বকে বাঁচানো পেতরোভ আর নেই

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:০১



পারমাণবিক যুদ্ধের হাত থেকে বিশ্বকে বাঁচানো পেতরোভ আর নেই

ছবি অনলাইন

পারমাণবিক যুদ্ধ শুরু হলে পৃথিবীর কেউই তার প্রভাব থেকে মুক্ত থাকতে পারবে না। আর এ কারণে পারমাণবিক যুদ্ধ অত্যন্ত কঠিন হবে পৃথিবীর মানুষের জন্য।

এ বিষয়টি জানতেন স্ট্যানিসলাভ পেতরোভ নামে রাশিয়ান নাগরিক। আর একবার পারমাণবিক যুদ্ধ প্রায় লেগেই গিয়েছিল। তবে নিজের বুদ্ধিমত্তার সহায়তায় সেই যুদ্ধ থেকে পৃথিবীকে বাঁচান স্ট্যানিসলাভ পেতরোভ।

৭৭ বছর বয়সে শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন স্ট্যানিসলাভ পেতরোভ। পৃথিবীকে সম্ভাব্য একটি পারমাণবিক যুদ্ধের হাত থেকে রক্ষা করার জন্য তাকে স্মরণ করা হয়।

স্ট্যানিসলাভ পেতরোভর ছেলে গতকাল মঙ্গলবার তার বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।
পেতরোভকে নিয়ে ‘দ্যা ম্যান হু সেভড ওয়াল্ড’ নামের এক তথ্য চিত্র বানানো হয়েছিল। তথ্য চিত্রটি জাতিসংঘ সহ বহু আর্ন্তজাতিক পুরষ্কার লাভ করে।

পেতরোভ মস্কোর বাহিরে ছোট একটি শহরে বাস করতেন।

তিনি ১৯ মে সবার অগোচরে পৃথিবী ছেড়ে চলে যান।

কিভাবে পৃথিবীকে বাঁচিয়েছিলেন তিনি?

পেতরোভ দক্ষিণ রাশিয়ায় একটি গোপন কমান্ড সেন্টারে অফিসার হিসেবে কর্তব্যরত ছিলেন।

১৯৮৩ সালের সেপ্টেস্বরে যুক্তরাষ্ট্র আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে নির্দেশ করে এমন একটি এলার্ম বেজে উঠে। পেতরোভের হাতে মাত্র কয়েক মিনিট সময় ছিল। হাতে পর্যাপ্ত তথ্যও ছিল না।
কিন্তু পেতরোভ ঠিকই বুজতে পারেন সেটি ছিল একটি ভুয়া সতর্কবার্তা। তাই তিনি সেটি আর নিক্ষেপ না করে আরও অনুসন্ধান শুরু করেন। কিছুক্ষণের মধ্যেই জানতে পারেন, এটি আসল বার্তা নয়। তার বিচক্ষনতায় পৃথিবী সেদিন বেঁচে গিয়েছিল পারমাণবিক যুদ্ধের হাত থেকে।
সূত্র : ডন


মন্তব্য