kalerkantho


চতুর্থ ধরনের চকোলেট আবিষ্কার

কালের কণ্ঠ অনলাইন   

১৪ সেপ্টেম্বর, ২০১৭ ১২:৪০



চতুর্থ ধরনের চকোলেট আবিষ্কার

চকোলেট খেতে ভালোবাসেন যারা তাদের জন্য সুখবর। বিজ্ঞানীরা নতুন ধরনের একটি চকোলেট আবিষ্কার করেছেন।

না, এটা বিদ্যমান তিন ধরনের চকোলেট- ডার্ক, মিল্ক আর হোয়াইট চকোলেটের অভিনব কোনো ছদ্মবেশ নয়। এটা একেবারেই নতুন ধরনের চকোলেট। ৮০ বছর আগে হোয়াইট চকোলেট বাজারে আসার পর এটাই সম্পূর্ণ নতুন প্রজাতির চকোলেট।

এটা দেখতে অনেকটা গোলাপি। তবে কোনো রঙের ব্যবহারের কারণে এটি দেখতে এমন, তা কিন্তু নয়। রুবি নামের এই চকোলেট তৈরি হয়েছে রুবি কোকোয়া বিন থেকে। যাতে এই গোলাপি রঙ আছে।

এর স্বাদ অনেকটাই ফলের মতো এবং একটু টকও বটে। জুরিখ-ভিত্তিক কম্পানি ব্যারি কলেবট (Barry Callebaut)  গত ১৩ বছর ধরে প্রচষ্টা চালিয়ে এই নতুন চকোলেটটি আবিষ্কার করেছে।

এক সংবাদ মাধ্যমে তারা এই চকোলেটকে বর্ণনা করেছেন ‘এক তীব্র ইন্দ্রিয়ানুভূতিজাত আনন্দ’ উৎপাদক হিসেবে।

চলতি মাসের শুরুতে চীনের সাংহাইয়ে একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এটি জনসম্মুখে তুলে ধরা হয়। কিন্তু এখনো চকোলেটটি বাজারে ছাড়া হয়নি। তবে শিগগিরই হয়তো চকোলেটটি কনফেকশনারিতে পাওয়া যাবে।

চকোলেটটির কম্পোজিশন এখনো রহস্যাবৃত রয়ে গেছে। ডার্ক চকোলেটে কোকোয়া থাকে উচ্চহারে। কিন্তু দুধ থাকে কম। হোয়াইট চকোলেট হলো ডার্ক চকোলেটের বিপরীত। মিল্ক চকোলেট এই দুটোর মাঝামাঝি কোনো একটি স্থানে অবস্থান করে।

কিন্তু নতুন এই রুবি চকোলেটটি আসলে কেমন? অনেকে দাবি করেছেন এটি শুধু রুবি কোকোয়া বিন ব্যবহার করেই তৈরি করা হয়েছে। তবে এটি দেখতে যেমন সুন্দর খেতেও হয়তো তেমনই হবে আশা করা যায়।

সূত্র: আইএফএল সায়েন্স


মন্তব্য