kalerkantho


দেনা মেটাতে এবার সম্পত্তি বিক্রি করছে এয়ার ইন্ডিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৭ ১৫:২৯



দেনা মেটাতে এবার সম্পত্তি বিক্রি করছে এয়ার ইন্ডিয়া

ফাইল ফটো

কিছুদিন আগেই বিশ্বের অন্যতম নিকৃষ্ট বিমান সংস্থার একটি হিসেবে নাম কামিয়েছে ভারতের জাতীয় পতাকাবাহী বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। এতে চলাচলকারী যাত্রীদের যেন অভিযোগের শেষ নেই। এবার নতুন সমস্যা দেখা দিয়েছে এয়ার ইন্ডিয়ার। জানা গেছে, দেনার দায়ে ডুবতে বসেছে প্রতিষ্ঠানটি।

৫০ হাজার কোটির রুপিরও বেশি দেনায় জর্জরিত এয়ার ইন্ডিয়া। এই পরিস্থিতি থেকে বাঁচার জন্যে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে এই বিমান সংস্থা। সেই পদক্ষেপেরই অংশ হিসেবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মুম্বাইয়ের ৪১টি ফ্ল্যাট বিক্রি করে দেওয়ার।

মুম্বাই শহরে অনেকগুলো গুরুত্বপূর্ণ অঞ্চলে নিজস্ব বাড়ি এবং জমি রয়েছে এয়ার ইন্ডিয়ার। বেশ কিছুদিন ধরেই বিক্রির চেষ্টা চলছে এসব সম্পত্তির। সম্প্রতি জনবিজ্ঞপ্তি দিয়ে ফ্ল্যাট বিক্রির কথা জানায় এয়ার ইন্ডিয়া। নিলামে ওঠা ৪১টির মধ্যে রয়েছে ২ এবং ৩ বেডরুম ফ্ল্যাট।

প্রায় এক দশক পর ২০১৫-১৬ আর্থিক বর্ষে লাভের মুখ দেখে এয়ার ইন্ডিয়া। অপারেটিং প্রফিট দেখানো হয় ১০৫ কোটি রুপি। তবে তার তুলনায় দেনা অনেক বেশি।

সম্প্রতি ভারত সরকারের পক্ষ থেকে ট্রান্সপোর্ট, ট্যুরিজিম অ্যান্ড কালচারের পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটিকে দেওয়া রিপোর্টে জানানো হয়েছে বর্তমানে এয়ার ইন্ডিয়ার ব্যবসার একেবারেই ভালো চলছে না। দেনার ঋণ শোধ তো দূরের কথা মূলধন চোকানোর মতো অবস্থাতেও এখন নেই এয়ার ইন্ডিয়া। ফলে আগামীতে কোন পদক্ষেপ গ্রহণ করা হবে তা স্পষ্ট।


মন্তব্য