kalerkantho


গাছেদের 'লজ্জাবোধ'! কেউ জানে না কেন?

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৭ ১৭:১৯



গাছেদের 'লজ্জাবোধ'! কেউ জানে না কেন?

কখনও গাছে ঠাসা পার্ক কিংবা বনের মধ্য দিয়ে হাঁটার সময় আকাশের দিকে তাকালে দেখা মিলতে পারে। যা চাচ্ছেন তার দেখা মিলতে পারে। এখানে নিচের ছবিগুলো দেখলে ধারণা মিলবে। প্রকৃতির এই অদ্ভুত খেয়ালকে বলা হয় 'ক্রাউন শাইনেস'। বিশালাকৃতির বিশেষ প্রজাতিক কিছু গাছের উঁচু ডালপালা একে অপরকে স্পর্শ করে না। এরা কখনই একে অপরকে ছোঁয় না। যেন ওদের মধ্যে লজ্জা কাজ করে। 

আবার অনেকে ভাষায় এটি গাছেদের হিংসুটে আচরণ। যাই হোক না কেন, ১৯২০ সালের দিকে প্রথমবারের মতো প্রকৃতির এমন আচরণ চোখে পড়ে বিজ্ঞানীদের। তখন থেকেই নানা ধরনের তত্ত্ব আর বিশ্লেষণ শুরু হয়। অনেকের বিশ্বাস, ক্ষতিকর কীট-পতঙ্গের বিস্তার রোধে উদ্ভিদ নিজেরাই এমন আচরণ করে। আবার অনেকে বলেন, ঝড়ো বাতাসে ডালপালা ভেঙে যাওয়ার হাত থেকেও বাঁচায় এই পদ্ধতি। অনেক বিজ্ঞানীর মতে, ক্রাউন শাইনেস পদ্ধতিতে গাছগুলো সালোকসংশ্লেষণের কাজে সূর্যের আলোর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে পারে। 

আসলে এগুলো সবই তত্ত্ব। ঠিক কী কারণে উদ্ভিতগুলো এমন করে তা কেউ বলতে পারে না। তবে এই কাণ্ডগুলো মনের মধ্যে প্রকৃতির অজানা রহস্যের জানান ঠিকই দেয়। কিছু অসাধারণ ছবি দেখুন, যাকে বলা হয় 'ক্রাউন শাইনেস'। 

 

সূত্র : ইন্টারনেট 



মন্তব্য