kalerkantho


পাকিস্তানে গোলাগুলিতে রাজাকার নিহত, আহত ১

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৭ ১৪:০৯



পাকিস্তানে গোলাগুলিতে রাজাকার নিহত, আহত ১

পাকিস্তানের করাচির নর্দার্ন বাইপাসের কাছে গোলাগুলির ঘটনায় একজন পুলিশ-রাজাকার নিহত ও অপরজন আহত হয়েছেন। আজ বৃহস্পতিবার দুপুরের আগে এ ঘটনা ঘটে বলে জানায় ডন.কম।

 

সিনিয়র সুপারিনটেনডেন্ট অব পুলিশ (এসএসপি) মালি রাও আনওয়ার এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি জানান, ওই রাজাকার দুজন পুলিশ ইউনিফর্ম পরে বাইপাসের পাশে চেকপোস্টে দাঁড়ানো ছিলেন। এ সময় অজ্ঞাত বন্দুকধারীরা তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে।

ঘটনার পরপর গুলিবিদ্ধ দুই রাজাকারকে নিকটস্থ হাসপাতালে নেওয়া হয়। সেখানে একজন মারা যান। অপরজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।  

সাম্প্রতিক মাসগুলোতে পাকিস্তানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর পরিকল্পিত চোরাগোপ্তা হামলার সর্বশেষ ঘটনা এটি।

পাকিস্তানের রাজাকার বাহিনী
পুলিশ কওমি রাজাকার্স বা রাজাকারস (স্বেচ্ছাসেবী বা ভলান্টিয়ারের ফার্সি-আরবি প্রতিশব্দ) পাকিস্তানের একটি স্বেচ্ছাসেবী বাহিনী। দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় ভূমিকা ছাড়াও জননিরাপত্তা নিশ্চিতে এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় পুলিশকে সহায়তা করে থাকে এই বাহিনী।

এরা দেশটিতে পুলিশ-রাজাকার হিসেবেও পরিচিত।

তবে বাংলাদেশে রাজাকার বাহিনী এক আতঙ্ক ও ঘৃণার নাম। এখানে 'রাজাকার' শব্দটি একটি কুৎসিত গালি হিসেবে পরিচিত, অনেক সময় 'মীরজাফর বা ‘বেইমান' এর প্রতিশব্দ হিসেবেও ব্যবহৃত হয় সাধারণ্যে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে বাংলাদেশে স্বাধীনতাবিরোধীদের সমন্বয়ে পাকিস্তানিদের গঠিত রাজাকার বাহিনী নিরীহ বাঙালিদের হত্যা, ধর্ষণ, লুটপাট ও  অগ্নিসংযোগে ত্রাসের রাজত্ব কায়েম করেছিল।


মন্তব্য