kalerkantho


বজ্রসহ মেঘের পুঞ্জ, ছাড়িয়ে গেছে এভারেস্টকেও!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৭ ২২:৩৪



বজ্রসহ মেঘের পুঞ্জ, ছাড়িয়ে গেছে এভারেস্টকেও!

এক মহাকাশচারী মেঘের ওপর মেঘের এক বিশাল পুঞ্জের ছবি তুলেছেন। সেখানে জমে রয়েছে বজ্র।

বলা হচ্ছে, এই মেঘপুঞ্জের উচ্চতা মাউন্ট এভারেস্টকেও ছাড়িয়ে গেছে। এটা এতই উঁচু যে তা ২৫০ মাইল দূরে মহাকাশ থেকেও দেখা যাচ্ছে। দুই দিন আগে মহাকাশচারী রাডল্ফ ব্রেসনিক ছবিটি তুলেছেন। ওই মেঘপুঞ্জের মধ্যে বিরাজ করছে বজ্র। শুধুমাত্র এটার কারণেই ভারতের পাশাপাশি বাংলাদেশেও ভারী বৃষ্টি হবে জানিয়েছে আবহাওয়াবিদরা।

রাডল্ফ ব্রেসনিক গত শনিবার যে ছবিটা তুলছেন তা চমকে ওঠার মতই। আশে পাশে আর কোনো বজ্রপূর্ণ মেঘ না থাকায় এই পাহাড়ের সমান মেঘই আলাদা করে নজর কেড়েছে। ২৫০ মাইল দূরে মহাকাশ থেকেও যা স্পষ্ট দেখা যাচ্ছে। এমনকী মেঘের ছায়াও যা পড়েছে তাও কয়েক শো কিমি জুড়ে রয়েছে।

মধ্য ভারতের ওপর এই বজ্রগর্ভ মেঘ এতটাই ওপরে উঠে গিয়েছে যে তা পৃথিবীর সর্বোচ্চ সীমা ছুঁয়ে ফেলেছে। আর বাড়ার জায়গা না পেয়ে তাই মেঘের ওপরটা অনেকটা চ্য়াপ্টা হয়ে টেবল টপের আকার নিয়েছে।

দিল্লির আবহাওয়া দপ্তর জানায়, শুক্রবারের মধ্যেই পূর্ব ভারতের বিহার, ঝাড়খণ্ড, গাঙ্গেয় দক্ষিণবঙ্গের একাংশ, তরাই এলাকা, ওড়িশা, উত্তর- পূর্বের আসাম, মনিপুর, মেঘালয়, মিজোরাম এমনকি দক্ষিণ ভারতের তামিলনাড়ু উপকূল, গোয়া ও কোঙ্কন উপকূলে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মধ্য ভারতের মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, মহারাষ্ট্রর একাংশেও ভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।  

বায়ুস্তরে এ ধরনের বজ্রপূর্ণ মেঘ হাজার হাজার ফুট পর্যন্ত উঠে যাওয়াটা সাধারণ বিষয়। তদবে পরিপক্ক মেঘের পুঞ্জ ৪০-৬০ হাজার ফুট পর্যন্ত উঠতে পারে, যা কিনা ২৯০২৯ ফুটের মাউন্ট এভারেস্টকেও ছাড়িয়ে যাবে।  

তবে বিশালাকৃতি বজ্রসহ মেঘের ছবি তোলার নমুনা এটাই প্রথম নয়। আর আগেও ২০১৬ সালে মে মাসে এ ধরনের বিস্ময়কর ছবি তুলেছিলেন আরেক মহাকাশচারী। সূত্র : ওয়েদার 


মন্তব্য