kalerkantho


অতিরিক্ত নেতিবাচক চিন্তাভাবনা করেন! গবেষক কি বলছে?

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৭ ১৮:২১



অতিরিক্ত নেতিবাচক চিন্তাভাবনা করেন! গবেষক কি বলছে?

ছবি : ইন্টারনেট থেকে

জীবনে সফল হওয়ার জন্য ইতিবাচক থাকা জরুরি। এ তত্ত্ব যেমন ঠিক, এর পাশাপাশি এটাও মাথায় রাখতে হবে কোনও কিছুর প্রতি অতিরিক্ত পজিটিভনেস কিন্তু প্রত্যাশা বাড়িয়ে তোলে।

আর যখনই প্রত্যাশিত ফলাফল পাবেন না, আপনি অবসাদে ভুগতে শুরু করবেন।  

সাম্প্রতিক গবেষণায় প্রকাশিত তথ্যের উপর ভিত্তি করে মনোবিদরা জানাচ্ছেন, জীবনে সবক্ষেত্রেই একটু নেতিবাচক হওয়া ভাল। এমনকী আপনি যদি অতিরিক্ত নেতিবাচক মানসিকতারও হন, তাও মন্দ নয়। নেতিবাচক মানসিকতা থেকেই বিবেচনাবোধ দৃঢ় হওয়ার সুযোগ তৈরি হয়।  

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মনোবিজ্ঞানী অলিভার বার্কম্যান জানিয়েছেন, সব সময়ে ইতিবাচক থাকলে ব্যর্থ হওয়ার আশঙ্কা বেশি। স্বল্প সময়ের জন্য ইতিবাচক মানসিকতা কাজে লাগলেও দীর্ঘ ব্যাপ্তিতে এটা ক্ষতির কারণ হতে পারে। বিবর্তনের মাধ্যমে মানুষ আজকের অবস্থানে এসেছে। তাই একজন মানুষের সব ধরনের অনুভূতিই প্রকাশ করা উচিত। যে কোনও নির্দিষ্ট একটি অনুভূতিতে জোর দিলে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়বে তার পক্ষে।

এছাড়াও দেখা গিয়েছে, নেতিবাচক চিন্তার উকিল কিংবা চিকিৎসকেরা অন্যদের তুলনায় বেশি সফল। এর কারণ হচ্ছে, এঁরা সবচেয়ে খারাপ ফলাফলের কথা মাথায় রেখেই যাবতীয় পরিকল্পনা করেন। ফলে এগনোর অনেকগুলো রাস্তা খুলে যায় তাঁদের সামনে। মেলবোর্নের বিখ্যাত মনোরোগের চিকিৎসক হ্যারিসের দাবি, দ্বিধা কিংবা নেতিবাচক চিন্তাও মানুষের জন্য উপকারী।


মন্তব্য