kalerkantho


ব্রিটিশ প্রধানমন্ত্রী নিজে গাড়ির দরজা খুলে বঙ্গবন্ধুকে অভ্যর্থনা জানান

কালের কণ্ঠ অনলাইন   

১৫ আগস্ট, ২০১৭ ১৪:৫২



ব্রিটিশ প্রধানমন্ত্রী নিজে গাড়ির দরজা খুলে বঙ্গবন্ধুকে অভ্যর্থনা জানান

৮ জানুয়ারি ১৯৭২, শেখ মুজিবুর রহমান পাকিস্তান থেকে মুক্তি পেয়ে পিআইএর একটি বিশেষ বিমানে লন্ডনের উদ্দেশে যাত্রা করেন। ৮ জানুয়ারি সকাল ৭টায় বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে প্রচারিত খবরে বলা হয়- বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতা শেখ মুজিবুর রহমান বিমানযোগে লন্ডনে আসছেন। বিমানবন্দরে অবতরণ করার পর ব্রিটিশ সরকার বঙ্গবন্ধুকে রাষ্ট্রীয় অতিথির মর্যাদা দেয়।

ব্রিটিশ লেবার পার্টির নেতা (পরবর্তীতে প্রধানমন্ত্রী) হ্যারল্ড উইলসন বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করতে এসে বলেন গুড মর্নিং মিস্টার প্রেসিডেন্ট। লন্ডনে বঙ্গবন্ধুর উপস্থিতির কথা জানতে পেরে হাজার হাজার প্রবাসী বাংলাদেশি বঙ্গবন্ধু যে হোটেলে ওঠেন (ক্যারিজেস হোটেল) তা ঘিরে জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান দিয়ে আকাশ-বাতাস মুখরিত করে তুলে।

বঙ্গবন্ধু যখন লন্ডনে পৌঁছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ তখন লন্ডনের বাইরে ছিলেন। বঙ্গবন্ধুর পৌঁছানোর কথা শুনে পূর্বনির্ধারিত কর্মসূচি বাতিল করে তিনি তার বাসভবনে ছুটে আসেন। এ সময় বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাসভবনে দেখা করতে গেলে প্রধানমন্ত্রী নিজে বাইরে এসে গাড়ির দরজা খুলে বঙ্গবন্ধুকে অভ্যর্থনা জানান।

এ নিয়ে পরবর্তীতে ব্রিটেনে তুমুল সমালোচনা হয়েছিল। কারণ বঙ্গবন্ধু তখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ সরকারের কোনো পদে অধিষ্ঠিত হননি। লন্ডনে এক দিন ব্যস্ত সময় কাটানোর পর ১০ জানুয়ারি স্বদেশে ফেরার জন্য বঙ্গবন্ধু ওঠেন ব্রিটিশ রাজকীয় বিমান বহরের কমেট জেটে।

 


মন্তব্য