kalerkantho


ট্রাম্পের বাবা ছিলেন নৃশংস 'ক্লু ক্ল্যাক্স ক্ল্যান' সংগঠনের সদস্য

কালের কণ্ঠ অনলাইন   

১৪ আগস্ট, ২০১৭ ১৯:৫১



ট্রাম্পের বাবা ছিলেন নৃশংস 'ক্লু ক্ল্যাক্স ক্ল্যান' সংগঠনের সদস্য

ফাইল ফটো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সর্বদা মার্কিন যুক্তরাষ্ট্রের অভিবাসী ও মুসলমানদের বিরুদ্ধে কথা বলেন। আর মার্কিন প্রেসিডেন্টের বাবা পশ্চিমা শ্বেতাঙ্গদের উগ্রবাদী সংগঠন ক্লু ক্ল্যাক্স ক্ল্যানের সদস্য ছিলেন।

শুধু তাই নয়, ১৯২৭ সালে তিনি দাঙ্গার অভিযোগে গ্রেপ্তারও হয়েছিলেন নিউ ইয়র্কে।

‘ক্লু ক্ল্যাক্স ক্ল্যান’ হচ্ছে সাদাবর্ণের ক্রিশ্চানদের সৃষ্ট সবচেয়ে কুখ্যাত, নৃশংস ও বর্বর গোষ্ঠী। বর্ণবাদী এ গোষ্ঠীর মূল লক্ষ্য ছিলো সাদা মানুষের প্রাধান্য, সাদাদের জাতীয়তাবাদ ও অভিবাসন বিরোধীতা।

ট্রাম্প পরিবারের ইতিহাস ঘাঁটলে দেখা যায়, জার্মানি থেকে ট্রাম্পের পিতামহ ফ্রিডরিশ ট্রাম্প ও তাঁর স্ত্রী এলিজাবেথ হামবুর্গ আমেরিকায় অভিবাসী হিসেবে আসেন। নিউ ইয়র্কে জন্ম হয় ট্রাম্পের বাবা ফ্রিডরিক খ্রিস্ট ট্রাম্পের, সংক্ষেপে ফ্রেড ট্রাম্প। আর এই ফ্রেড ট্রাম্পের চতুর্থ সন্তান হলেন আজকের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সেই ফ্রেড ট্রাম্পই যুক্তরাষ্ট্রে ‘ক্লু ক্ল্যাক্স ক্ল্যান’ নামে সংগঠনটির সদস্য হন। সংগঠনটির সীমা ছিলো শুধু মার্কিন ভূমিতে। সে সময় ‘ক্লু ক্ল্যাক্স ক্ল্যান’ সংগঠনটির নির্যাতনের একক ভুক্তভোগী ছিলো আমেরিকান কালোরা।

মার্কিন সমাজের ভিতর লুকিয়ে থাকা বিভিন্ন পেশাজীবী মানুষকে নিয়ে সংগঠিত একটি গোপন ও সুগঠিত সন্ত্রাসী সংগঠন।   এ কারণে এদেরকে সাধারণ মানুষের মধ্যে থেকে আলাদা করাটা ছিলো ব্যাপক দুরুহ ব্যাপার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সম্প্রতি সাংবাদিকরা জিজ্ঞাসা করেছিলেন এ বিষয়ে। তবে ট্রাম্প সম্পূর্ণ বিষয়টিকে অস্বীকার করেন। তিনি বলেন, এ বিষয়ে তিনি কোনোকিছুই জানেন না।

ট্রাম্প তার বাবা সম্পর্কে বলেন, ‘তিনি কখনোই গ্রেপ্তার হননি। তার এ বিষয়ে কোনোকিছুই করার ছিল না। এমন কোনো ঘটনা ঘটেইনি। এটার কোনো ভিত্তি নেই এবং এটা ঘটেনি। ’

ট্রাম্পের বাবা যে ‘ক্লু ক্ল্যাক্স ক্ল্যান’ নামে সংগঠনটির সদস্য ছিলেন, তার রেকর্ড নিউ ইয়র্কে এখনও রয়ে গেছে। ট্রাম্পের বাবা এজন্য আটকও হয়েছিলেন।
সূত্র : ইন্ডিপেনডেন্ট


মন্তব্য