kalerkantho


রাজকীয় গয়নায় ডায়ানাকে স্মরণ করেন কেট

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৭ ১৬:৩৩



রাজকীয় গয়নায় ডায়ানাকে স্মরণ করেন কেট

ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন

রাজপরিবারের ঐতিহ্যবাহী গয়না পরতে ভালোবাসেন ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন। তবে তার কিছু বিশেষ গয়না খুবই পছন্দনীয়। এগুলোর মধ্যে তার প্রয়াত শাশুড়ির গয়নাগুলো কেটের সবচেয়ে প্রিয়। আর এগুলো পরেই তিনি ডায়ানার প্রতি শ্রদ্ধা প্রকাশ করেনে বলে জানান।

ডায়নার বাগদানের আংটিটি কেটের অত্যন্ত প্রিয়। এ কারণে এটি তার বাঁ হাতের অনামিকায় সারাক্ষণই শোভা পায়। ১৮ ক্যারেট ওভাল স্যাফায়ার বসানো আংটি দিয়েই ২০১০ সালে কেটকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন প্রিন্স উইলিয়াম। তার পর থেকে আংটিটি আর খোলা হয়নি।

তবে শুধু আংটিই নয়, ডায়ানার লাভার’স নট টায়রা থেকে শুরু করে থ্রি স্ট্রিং পার্ল ব্রেসলেট সবই কেটের অত্যন্ত প্রিয়। তিনি এইসব গয়না ঘুরিয়ে ফিরিয়ে পরেন।

একটা ঐতিহ্যবাহী গয়না উপহার পেয়েছেন কেট।

উপহারটি তাঁকে দিয়েছেন বোন পিপ্পা মিডলটন। একটা নেকলেস (নিচের ছবি)। বিদেশি ট্র্যাডিশন অনুযায়ী নেকলেসটির পোশাকি নাম মাদার’স নেকলেস। কেটের পুত্র জর্জ জন্মানোর পর এই নেকলেসটা উপহার পান তিনি। তাতে দুটি পেনডেন্ট লাগানো, প্রথমটিতে জ‌র্জের নাম খোদাই করা আর দ্বিতীয়টিতে শুধুমাত্র একটাই অক্ষর লেখা- ডাব্লিউ। অর্থাৎ প্রিন্স উইলিয়ামের নামের আদ্যক্ষর।

পিপ্পার দেওয়া নেকলেসটির ঐতিহাসিক মূল্য রয়েছে। ব্রিটিশ রাজপরিবারে এর মূল্য অপরিসীম। প্রিন্স উইলিয়ামের জন্মের পর এমনই একটি নেকলেস যুবরাজ চার্লস তাঁর স্ত্রী ডায়নাকে উপহার দিয়েছিলেন। তাতে উইলিয়ামের নাম খোদাই করা ছিল। মৃত্যু পর্যন্ত সেই নেকলেস যুবরানি ডায়নার গলায় ছিল।

একই নির্মাতা দিয়ে কেটের নেকলেসটি বানিয়েছেন পিপ্পা। নির্মাতার নাম মারসি মামান। ব্রিটিশ রাজপরিবারের বহু গয়নাই বানিয়েছেন তিনি। শাশুড়ির মতোই কেটের কাছেও এই উপহার অমূল্য। সেই কারিগরের হাতেই যে এই নেকলেসটি বানানো, এ কথা জেনে কেট বলেছেন, নেকলেসটা গলায় পরে তাঁর নাকি মনে হয়েছিল, ডায়নার আরো একটু কাছাকাছি পৌঁছতে পারলেন বুঝি! অবশ্য জর্জের পর আরেক সন্তান শারলট জন্মালে তার নামেও ওই নেকলেসে একটি পেনডেন্ট যুক্ত হয়েছে।

সূত্র : এমিরেটস২৪৭.কম


মন্তব্য