kalerkantho


বিভন্ন দেশের অদ্ভুত সব ট্রাফিক আইন

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৭ ০৩:৪৭



বিভন্ন দেশের অদ্ভুত সব ট্রাফিক আইন

আমাদের দেশে ট্রাফিক আইন তেমন কড়াকড়ি নয়। বলা যায় খুব শিথিল।

তবে বিশ্বের কয়েকটি দেশে অদ্ভুত কিছু ট্রাফিক আইন চালু আছে।

এখন চলুন জেনে নেই সেগুলো-

১. ফিনল্যান্ডে বছরের সব সময় রাস্তায় গাড়ির লাইট জ্বালিয়ে রাখতে হবে। ডিসেম্বরের ১ তারিখ থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শীতকালীন টায়ার ব্যবহার করা বাধ্যতামূলক। আরো একটি অদ্ভুত আইন হলো যদি পাহাড়ি এলাকার রাস্তায় হরিণ বা এ জাতীয় বড় কোনো প্রাণীর সঙ্গে আপনার গাড়ির ধাক্কা লাগে, তাহলে অবশ্যই পুলিশকে ফোন করে তা জানাতে হবে।

২. সাইপ্রাসে যত গরমই থাকুক, যত তৃষ্ণাই লাগুক, আপনার খুব খিদে পেলেও গাড়ি চালানো অবস্থায় পানীয় পান বা খাওয়া দাওয়া করলে জরিমানা দিতে হবে আপনাকে।

৩. জার্মানির অনেক মহাসড়কেই অনেক গতিতে গাড়ি চালানো যায়। তবে মহাসড়কের মাঝখানে গাড়ির জ্বালানি না থাকলে আপনাকে আটকাবে পুলিশ।

৪. সুইজারল্যান্ডে সব ড্রাইভারকেই ফার্স্ট অ্যাইড, আগুন নির্বাপক, সতর্ককারী ট্রায়াঙ্গেল সাইন রাখতে হয়। তবে ট্রায়াঙ্গেলটা হাতে রাখা বাধ্যতামূলক।

আর ফিনল্যান্ডের মতো বছরের সব সময় গাড়ির লাইট জ্বালিয়ে রাখতে হয়।

৫. ডেনমার্কে গাড়ি স্টার্ট দেওয়ার আগে গাড়ির নিচে কেউ আছে কি না, তা আগে দেখে নিতে হয়। এমনটা না করা বেআইনি!

৬. স্পেনে চশমা চোখে গাড়ি চালানোর সময় আরেক জোড়া চশমা অবশ্যই সঙ্গে রাখতে হয়। পুলিশ আরেক জোড়া চশমা না পেলে জরিমানা করবে আপনাকে!

৭. গাড়িতে লোকেশন ও গতির বিষয়ে সচেতন করা ডিভাইস থাকলে ফ্রান্সে ড্রাইভারদের লাইসেন্স জব্দ করতে এমনকি গাড়ি আটকে ফেলতে পারে পুলিশ। এ ছাড়া গাড়ি চালানোর সময় ড্রাইভারকে অবশ্যই ব্রেথালাইজার (ড্রাইভার মদ পান করেছে কি না তা জানার যন্ত্র) সঙ্গে রাখতে হয়।

৮. রাস্তায় বৃষ্টির কাদা পানি থাকলে জাপানে আপনার গাড়ির চাকা যদি ওই পানি পথচারীর গায়ে ছিটিয়ে দেয়, তবে জরিমানা দিতে হবে আপনাকে।


মন্তব্য