kalerkantho


জ্বলজ্বলে 'ফ্লুরোসেন্ট ব্যাঙ', প্রথম দেখলেন বিজ্ঞানীরা!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ১৩:৩৮



জ্বলজ্বলে 'ফ্লুরোসেন্ট ব্যাঙ', প্রথম দেখলেন বিজ্ঞানীরা!

সম্প্রতি প্রকৃতির এক চমকপ্রদ প্রাণীর দেখা মিলেছে আর্জেন্টিনায়। এটি একটি ফ্লুরোসেন্ট ব্যাঙ। হাজারো অদ্ভুত ব্যাঙের মধ্যেও অনন্য এটি। ফ্লুরোসেন্ট লাইটের মতো জ্বলজ্বল করে। হঠাৎ করেই ব্যাঙটির দেখা পান একদল গবেষক।

বার্মারডিনো রিভাডাইভা ন্যাচারাল সায়েন্সেস মিউজিয়ামে কর্মরত আর্জেন্টাইন এবং ব্রাজিলিয়ান বিজ্ঞানীদের একটি দল কাজ করছিলেন দক্ষিণ আমেরিকার গেছো ব্যাঙদের নিয়ে। তাদের উদ্দেশ্য এসব ব্যাঙের দেহের রঞ্জক পদার্থের আদি ইতিহাস খুঁজে বের করা।

দিনের স্বাভাবিক আলোতে এর জ্বলজ্বলে ত্বক হলুদাভ-বাদামি দেখা যায়। আর ত্বকের বিভিন্ন স্থানে রয়েছে লাল রংয়ের ফুটি চিহ্ন। কিন্তু এতে আল্ট্রাভায়োলেট রশ্মি ফেললে ত্বকের রং অদ্ভুত সবুজ হয়ে ওঠে।

বিজ্ঞানী কার্লোস টাবোয়াদা জানান, এটাই ফ্লুরোসেন্ট ব্যাঙের প্রথম বৈজ্ঞানিক আবিষ্কার।

এটাকে খুঁজে পেয়ে আমরা দারুণ খুশি। আমরা আভিভূত, বলেন আরেক বিজ্ঞানী জুলিয়ান ফাইভোভিচ। আরো বলেন, এই আবিষ্কারের মধ্য দিয়ে ফ্লুরোসেন্ট পরিবেশের কোনো একটি অংশের দেখা মিলল। এর মাধ্যমে প্রকৃতির ফ্লুরোসেন্ট উপাদানের অস্তিত্বের খোঁজ মেলে যার বৈজ্ঞানিক বা প্রযুক্তিগত ব্যবহার থাকতে পারে।

আসলে ব্যাঙটির কোনো বন্দিদশা বা বিশেষ পরিবেশে থাকার কারণে যে এই অবস্থা হয়নি তার প্রমাণেও প্রায় ২০০ ধরনের পরীক্ষা করা হয়। এটা নিশ্চিত যে তার ত্বকই ফ্লুরোসেন্ট বৈশিষ্ট্যসম্পন্ন।

দারুণ এ আবিষ্কারের কথা প্রকাশিত হয়েছে 'প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস' এ।
সূত্র : এমিরাটস

 


মন্তব্য