kalerkantho


৫০০ কিমি ওপর থেকে পৃথিবীর চারপাশে ঘুরছে এই ক্ষুদ্র গবেষণাগার

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৭ ১৭:৫৩



৫০০ কিমি ওপর থেকে পৃথিবীর চারপাশে ঘুরছে এই ক্ষুদ্র গবেষণাগার

মহাশূন্যে পৃথিবীর চারপাশে আবর্তন করছে একটি ক্ষুদ্র গবেষণাগার। আর এ গবেষণাগারটি মূলত পৃথিবী থেকে ৫০০ কিলোমিটার ওপরে অবস্থিত একটি স্যাটেলাইট।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গ্যালাক্সি মনিটর।
নানা বিষয় গবেষণা করার জন্য পৃথিবীর কক্ষপথ উপযুক্ত জায়গা। কারণ সেখানে মাধ্যাকর্ষণ নেই। আর এতে বৈজ্ঞানিক নানা বিষয়ও অনুসন্ধান সহজ হয়। ফলে গবেষণার প্রয়োজনে আন্তর্জাতিক স্পেস স্টেশনসহ নানা স্যাটেলাইট পৃথিবীকে প্রদক্ষিণ করে।
এ গবেষণাগারটি অবশ্য অন্যদের থেকে আলাদা। কারণ এর আকার। ছোট একটি টিসু বক্সের আকারে তৈরি করা হয়েছে একে। ফলে মহাকাশে পাঠাতেও ব্যয় তুলনামূলকভাবে কম হয়েছে।
গবেষণাগারটি মহাশূন্যে পাঠিয়েছে স্পেসফার্মা নামে একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ইসরায়েলি ও সুইস যৌথ উদ্যোগে গঠিত। গত মাসে এটি মহাকাশে পাঠানো হয়। সম্প্রতি প্রতিষ্ঠানটি ঘোষণা করেছে তাদের প্রথম গবেষণা সাফল্যের সঙ্গে সম্পন্ন হয়েছে।
কৃষি থেকে শুরু করে ওষুধ পর্যন্ত নানা গবেষণায় ভারমুক্ত পরিবেশ প্রয়োজন হয়। আর সে চাহিদা পূরণের জন্যই এ ধরনের গবেষণাগার অত্যন্ত প্রয়োজনীয়।
এ গবেষণা প্রকল্পের উদ্যোক্তা ইয়োসি ইয়ামিন বলেন, ‘এটি যখন মহাশূন্যে থাকে তখন সবকিছুই দূর নিয়ন্ত্রণের মাধ্যমে করা হয়। আমরা কমান্ড ফাইলগুলো ল্যাবরেটরিতে আপলোড করি আর গবেষণাগুলোও সম্পন্ন হয়। ’
এরপর গবেষণার ফলাফল ও ছবি সরাসরি ক্লায়েন্টরা পেয়ে যান বলে জানান তিনি।
গবেষণাগারটিতে একাধিকবার বিভিন্ন ধরনের গবেষণা করা সম্ভব। বর্তমানে এতে চারটি গবেষণা করা হচ্ছে। প্রথম গবেষণাটি করা হয়েছে একটি জার্মান গবেষণা প্রতিষ্ঠানের পক্ষ থেকে।


মন্তব্য