kalerkantho


'ভুয়া সংবাদ' বিষয়ে স্কুলে পড়ানোর তাগিদ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৭ ১৪:২০



'ভুয়া সংবাদ' বিষয়ে স্কুলে পড়ানোর তাগিদ

ইদানিং বহু ধরনের ভুয়া সংবাদ ছড়াতে দেখা যাচ্ছে। আর এসব সংবাদ দেখে অনেকেই বিভ্রান্ত হয়ে যাচ্ছেন।

অনেকেই ভুয়া সংবাদ বিশ্বাস করে ঠকছেন। এ পরিস্থিতি উত্তরণে ভুয়া সংবাদ বিষয়ে সবারই কিছু জানা থাকা উচিত। আর সেই বিষয়ে জানানোর জন্য স্কুলকেই সঠিক স্থান বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।

ভুয়া সংবাদ বিষয়ে স্কুলে পড়ানোর তাগিদ দিয়েছে একটি আন্তর্জাতিক সংস্থা। অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) শিক্ষাবিষয়ক পরিচালক অ্যান্ড্রিস স্কেলেইনচের জানিয়েছেন, ভুয়া সংবাদের এ বিষয়টিকে কোনোভাবেই হেলাফেলা করা উচিত নয়। আর এ জন্য শিশুদের পাঠ্যসূচিতে বিষয়টি অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেওয়া হবে।

তিনি জানান, সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার বর্তমানে তরুণদের মাঝে প্রচুর বৃদ্ধি পেয়েছে। আর এখানে বিভিন্ন উৎস থেকে সংবাদ আসায় তাদের এ বিষয়টি সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

বিভিন্ন স্কুলের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা উচিত যে, তরুণেরা কিভাবে ডিজিটাল বিশ্বে কিভাবে প্রস্তৃতি নেবে। আর এখানে সামাজিক যোগাযোগমাধ্যম ও ভুয়া সংবাদ বিষয়েও তাদের জানা উচিত।

বর্তমানে বিভিন্ন ভুয়া সংবাদের ওপর ভিত্তি করে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই সরব হন। এতে নানা ধরনের বিভ্রান্তি ও সংঘাত ছড়িয়ে পড়ে। আর এসব বিষয় ছোটবেলা থেকেই সবাইকে জানানো সম্ভব হলে এ ঝামেলা এড়ানো সম্ভব বলে মত বিশেষজ্ঞদের।


মন্তব্য