kalerkantho


দেড় বছর তার খাবার বলতে ছিল কাছিম, পাখি, ছোট হাঙর আর মাছ!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৭ ১৭:৪৫



দেড় বছর তার খাবার বলতে ছিল কাছিম, পাখি, ছোট হাঙর আর মাছ!

পরনে শতচ্ছিন অন্তর্বাস। এক মুখ দাড়ি। মাথায় লম্বা চুল। ফাইবার গ্লাসের ২৪ ফুটের নৌকাতে ভেসে যাচ্ছিলেন তিনি। উত্তর প্রশান্ত মহাসাগরের মার্শাল দ্বীপপুঞ্জের এবং আতোল খাঁড়ি দিয়ে। তিন বছর আগের জানুয়ারি মাসের এক দিনে।

ভেসেই যেতে হচ্ছিল। কারণ নৌকার ইঞ্জিনের প্রপেলার ছিল ভাঙা। নৌকা থেকে ওই ব্যক্তিকে উদ্ধার করে ভূখণ্ডে নিয়ে আসেন স্থানীয়রা।

জানা যায়, আগন্তুকের নাম জোসে সালভাদর আলভারেঞ্জা। তিনি স্প্যানিশ ভাষা ছড়া কিছু জানেন না।

এক সঙ্গীকে নিয়ে মেক্সিকো থেকে এল সালভাদোর যাচ্ছিলেন। যাত্রা শুরু করেছিলেন ২০১২-এ সেপ্টেম্বরে।

পথেই মারা যান সঙ্গী। তারপর প্রশান্ত মহাসাগরে পথ হারিয়ে বেঘোরে ঘুরছিলেন জোসে। ১৬ মাস ধরে খাবার বলতে ছিল সামুদ্রিক কাছিম, পাখি, ছোট হাঙর আর মাছ। পানীয় জলের জন্য ভরসা ছিল বৃষ্টি। অনেক দিন বৃষ্টি না হলে মরা প্রাণীর কাঁচা রক্ত দিয়েই ভেজাতে হত গলা। কোনও অস্ত্র অবশিষ্ট না থাকায় খালি হাতেই শিকার করতে হত জোসেকে।

পরে জানা যায় এল সালভাদোরে জন্ম জোসের। নয়ের দশকের শেষ দিকে জন্মভূমি ছেড়ে মেক্সিকো চলে যান তিনি। তার আগেই ভেঙে গিয়েছিল বিয়ে। মেয়ে বড় হতে থাকে ঠাকুরদা ঠাকুমার কাছে। এল সালভাদোরের সম্পন্ন ব্যবসায়ী বাড়ির ছেলে জোসে মেক্সিকো গিয়ে মৎস্যজীবীর কাজ করতেন। আত্মীয় পরিজনদের সঙ্গে যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যায়।

সমুদ্র সবসময় হাতছানি দিয়ে ডাকে জোসেকে। দীর্ঘ দিন পরে বাড়ি ফিরবেন বলে চেপে বসলেন নৌকায়। সঙ্গী সহকর্মী এজকিয়েল কোরবোদা। গন্তব্যে পৌঁছবার আগেই মৃত্যু হয় এজকিয়েলের। তারপরে প্রপেলার ভেঙে মহাসাগরে পথ হারিয়ে দুর্বিপাকের শিকার জোসে।

মার্শাল দ্বীপপুঞ্জে বেশ কয়েকদিন চিকিৎসা চলে তাঁর। তারপরে তাঁকে পাঠানো হয় এল সালভাদোরে‚ নিজের বাড়িতে। এদিকে‚ দীর্ঘ অসাক্ষাতে তাঁর বাড়ির লোক ধরে নিয়েছিলেন তিনি মৃত। অভাবনীয় ভাবে ছেলেকে ফিরে পেয়ে তাঁরা উচ্ছ্বসিত।

এদিকে এজকিয়েলের পরিজনরা অভিযোগ জানান। তাঁদের বক্তব্য ছিল সঙ্গীর মৃত্যুতে দায়ী জোসে। অভিযোগ ওঠে‚ তিনি খিদের চোটে মৃত এজকিয়েলের দেহ ভক্ষণ করেছেন। যদিও আইনি যুদ্ধে ধোপে টেকেনি এই অভিযোগ।  

জোসে সালভাদর আলভারেঞ্জার দুঃসাহসিক অভিজ্ঞতা নিয়ে লেখা হয়েছে বইও। নাম‚ 438 Days: An Extraordinary True Story of Survival at Sea। ইতিহাসের রেকর্ড অনুসরণ করলে বলতে হয়‚ জোসে সালভাদর আলভারেঞ্জা প্রথম ব্যক্তি‚ যিনি ছোট্ট নৌকায় প্রায় দেড় বছর ধরে টিকেছিলেন সমুদ্রের ঢেউয়ের সঙ্গে যুঝে।

- ইন্টারনেট


মন্তব্য