kalerkantho


ইরানের নতুন অত্যাধুনিক ট্যাংকে উদ্বিগ্ন ইসরায়েল (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৭ ১৩:০৯



ইরানের নতুন অত্যাধুনিক ট্যাংকে উদ্বিগ্ন ইসরায়েল (ভিডিওসহ)

ইরান সম্প্রতি সম্পূর্ণ নতুন মডেলের ট্যাংক তৈরি করেছে নিজেদের দেশেই। আর 'কারার' নামে এ ট্যাংকের কার্যকারিতা দেখে ইসরায়েলি বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন।

সম্প্রতি ট্যাংটির কার্যকারিতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইসরায়েলের সাবেক সহকারী প্রতিরক্ষামন্ত্রী ও জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত ড্যানি ড্যানন। তিনি জানান, গাইডেড মিসাইল নিক্ষেপের ব্যবস্থা থাকায় এ ট্যাংক অত্যন্ত কার্যকর। আর এটি ইরান যদি অধিক মাত্রায় উৎপাদন করে তাহলে তা শুধু তাদের দেশেই থাকবে না এটি অন্যান্য দেশের হাতেও চলে যাবে। সে ক্ষেত্রে ইসরায়েলের নিরাপত্তা হুমকির সম্মুখীন হবে।

'কারার' নামে এ নতুন ট্যাংকটি সম্প্রতি উন্মোচন করা হয়েছে। নিজস্ব প্রযুক্তিতে তৈরি এ ট্যাংক, দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান উদ্বোধন করেন।

ট্যাংকটির অত্যাধুনিক প্রযুক্তি বিশ্বের বিভিন্ন দেশের চিন্তার কারণ হয়ে উঠেছে। এসব প্রযুক্তির মধ্যে রয়েছে ইলেক্ট্রো-অপটিক্যাল ফায়ার কন্ট্রোল সিস্টেম, লেজার রেঞ্জফাইন্ডার ও ব্যালিস্টিক কম্পিউটার।

এ যুদ্ধট্যাংক সেনাবাহিনীর কাছে হস্তান্তর ছাড়াও ইরান রাশিয়ার কাছ থেকে টি-৯০ ট্যাংক কেনারও পরিকল্পনা করছে।

সাম্প্রতিক বছরগুলোতে ইরান সামরিক খাতে ব্যাপক অগ্রগতি লাভ করার পাশাপাশি নানা ধরনের অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিভিন্ন মহড়ায় পরীক্ষা করছে। গত বছরের এপ্রিলে ইরান আকারেব নামে আরেকটি নতুন ধরনের যুদ্ধট্যাংক উদ্বোধন করে। এ ট্যাংকে ৯০ মিলিমিটারের কামান বসিয়ে চারজন সেনা তা চালাতে পারে।

ভিডিওতে দেখুন সেই ট্যাংকটির উদ্বোধনের দৃশ্য :

এ বিষয়ে ইসরায়েলের সাবেক সহকারী প্রতিরক্ষামন্ত্রী ও জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত ড্যানি ড্যাননের বিশ্লেষণ দেখুন নিচের ভিডিওটিতে-


মন্তব্য