kalerkantho


যে ট্রাকের অপেক্ষায় থাকে বনের সব জীবজন্তু (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৭ ১৭:৩৪



যে ট্রাকের অপেক্ষায় থাকে বনের সব জীবজন্তু (ভিডিও)

আফ্রিকার বন্য জীবজন্তুর জন্য পানির অভাব অত্যন্ত ভয়ঙ্কর হয়ে ওঠে। শুষ্ক মৌসুমে বহু প্রাণীই পানির অভাবে মারা যায়। আর এ বিষয়টি খেয়াল করে বন্যপ্রাণীদের জন্য ট্রাক ভর্তি পানি নিয়ে আসেন কেনিয়ার তাসাভো অঞ্চলের এক ব্যক্তি। এ পানি সরবরাহ না থাকলে তাদের অনেককেই পানির অভাবে মারা যেতে হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আল-জাজিরা।
প্যাট্রিক মোয়ালউয়া নামে সে মহান ব্যক্তি প্রাণীদের জীবন বাঁচানোর জন্যই ব্যস্ত হয়ে ওঠেন। এক ট্রাক পানি আনতে তার খরচ হয় প্রায় আড়াইশ ডলার। আর বিভিন্ন মানুষের থেকে সহায়তা নিয়ে প্রাণীদের জন্য এ পানি তিনি নিয়ে আসেন ট্রাক ভর্তি করে।
কেনিয়াতে খরার সময় মানুষেরই বিশুদ্ধ পানি থাকে না। ফসলের মাঠ শুকিয়ে যায়। এ অবস্থায় প্রাণীদের জীবন বাঁচানোর কথা সাধারণত কারো খেয়ালই থাকে না।

এ কারণে তার এ উদ্যোগ যেন প্রাণীদের জীবন বাঁচানোর আশা যোগায়।
টিসাভো ন্যাশনাল পার্কে সাম্প্রতিক সবচেয়ে বড় খরাটি হয়েছিল ২০০৯ সালে। সে সময় পার্কের ৪০ শতাংশ প্রাণী পানির অভাবে মারা যায়। তবে তেমন ঘটনা যেন আর না হয় সেজন্য উদ্যোগ নিয়েছেন প্যাট্রিক।
তিনি জানান, প্রতি সপ্তাহে কয়েকবার করে তিনি ১২ হাজার লিটার পানি সরবরাহ করেন প্রাণীদের। যেসব জলাধার শুকিয়ে যায়, সেগুলো তিনি পানি দিয়ে ভরে দেন। কোনো কোনো প্রাণী তার পানি বোঝাই সেই নীল ট্রাকের জন্য অপেক্ষায় থাকে।
প্রাণীদের জন পানি সরবরাহের এ উদ্যোগে সহায়তার জন্য তিনি অনলাইনে একটি ফান্ড পেজ তৈরি করেছেন। এখান থেকে সংগৃহীত অর্থ এ কাজে ব্যবহৃত হয়। বর্তমানে নিজস্ব কোনো ট্রাক না থাকায় ভাড়া করা ট্রাকেই পানি আনতে হয় তার।
ভিডিওতে দেখুন আরও কিছু তথ্য-


মন্তব্য