kalerkantho


অক্সফোর্ডে পড়াশোনার প্রস্তাব পেলেন মালালা

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৭ ১৪:৫৩



অক্সফোর্ডে পড়াশোনার প্রস্তাব পেলেন মালালা

বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার প্রস্তাব পেয়েছেন শান্তিতে নোবেল পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই। যুক্তরাজ্যের বার্মিংহামের এক শিক্ষাবিষয়ক সংবাদ সম্মেলনে এই ঘোষণা হয়।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডেইলি মেইল।

স্কুলে যাওয়ার জন্য সচেতনতা তৈরির কাজে নিবেদিত মালালা ২০১২ সালে পাকিস্তানে তালেবান সন্ত্রাসীদের গুলিতে মারাত্মকভাবে আহত হয়েছিলেন। হামলার পর তাকে উদ্ধার করে পাঞ্জাবের একটি হাসপাতালে চিকিৎসার জন্য নেওয়া হয়েছিল। যদিও অল্প কিছুদিনের মধ্যেই তাকে বার্মিংহামের কুইন এলিজাবেথ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল উন্নত চিকিৎসার জন্য।

মালালা বলেন, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন এবং অর্থনীতিতে এ গ্রেড পাবার শর্তে তাকে অক্সফোর্ডে পড়ার প্রস্তাব দেওয়া হয়েছে। যদিও এখন পর্যন্ত জানা যায়নি তিনি ঠিক কোথায় পড়বেন। তবে মালালা ইতিমধ্যেই অক্সফোর্ডের লেডি মার্গারেট হলে আবেদন করেছেন। এই হলেই পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট বেনজির ভুট্টোও পড়তেন।

অ্যাসোসিয়েশন অব স্কুল অ্যান্ড কলেজ লিডার্সদের (এএসসিএল) সম্মেলনে মালালা বলেন, "আমি এখন পড়ালেখা করছি।

সামনেই আমার এ লেভেল পরীক্ষা এবং তিনটি এ গ্রেড পাবার শর্তে আমাকে অক্সফোর্ডে পড়ার প্রস্তাব দেওয়া হয়েছে। ওটাই এখন আমার মূল লক্ষ্য এবং আমি আশা করি সকল কাজের মাঝেও আমি পড়ালেখা চালিয়ে যেতে পারব। "

পড়ালেখার পাশাপাশি তিনি নিজের প্রতিষ্ঠিত মালালা ফান্ডেও কাজ করবেন বলে জানান। মালালা জানান, বিশ্বের প্রতিটি শিশু যাতে স্কুলে যেতে পারে এবং পড়ালেখা করতে পারে এই প্রত্যাশা নিয়ে তিনি আজীবন কাজ করে যাবেন।


মন্তব্য