kalerkantho


দোলের দিনে ভুলেও করবেন না যে ৫টি কাজ

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৭ ০৯:২৯



দোলের দিনে ভুলেও করবেন না যে ৫টি কাজ

দোলের দিন রং তো খেলবেনই। নিজে রঙিন হয়ে অন্যকে রঙিন করে তুলে বিন্দাস এনজয় করবেন।

কিন্তু খেয়াল রাখতে হবে, নিজের উপভোগ অন্যের কাছে যেন বিরক্তির কারণ না হয়ে দাঁড়ায়। এখানে এমন পাঁচটি কাজের কথা বলা হলো, যেগুলি দোলের দিন না করাই ভালো। এগুলো কোনো নীতিজ্ঞের পরামর্শ নয়, সভ্যতাবাগিশের উপদেশ নয়। একেবারে সামাজিক দৃষ্টিকোণ থেকে যে কাজগুলো করা উচিত নয় বলে মনে হয়, সেগুলোই বলা হলো। একটু ভেবে দেখবেন।  

> সকলেই রং খেলার ব্যাপারটা ভীষণ এনজয় করেন, এমনটা ভেবে নেওয়ার কারণ নেই। অনেকেই রং মাখতে আদৌ পছন্দ করেন না। তাদের জোর করে রং মাখানোর মধ্যে কোনো বীরত্ব নেই।  

> রং বেলুন বন্ধু-বান্ধবদের গায়ে নিশ্চয়ই ছুড়বেন, কিন্তু বেলুনের ভেতরে রং ছাড়া অন্য কিছু যেন না থাকে।

নর্দমার জল, পাঁক বা কাদা ভরা বেলুন লোকের গায়ে ছুড়ে মারাটা কোনো সভ্যতা নয়।

> দয়া করে গাড়িতে রং মাখাবেন না। বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনকে যত খুশি রাঙিয়ে তুলুন। কিন্তু রাস্তার পাশে চুপচাপ দাঁড়ানো গাড়িটিকে রঙিন করে তুলে অন্যের বিরক্তির কারণ হবেন না।  

> রাস্তার ধারে পুকুর বা পাঁকের মধ্যে বন্ধুকে ঠেলে ফেলে দিতে মজা লাগে ঠিকই, কিন্তু সেই কাজটি করার আগে নিশ্চিত হয়ে নিন যে, তার কোনো শারীরিক সমস্যা নেই। জ্বরে গা পুড়ে যাচ্ছে এমন এক বন্ধুকে যদি আচমকা পুকুরে ফেলে দেন, তা হলে তার পরিণতি ভালো হবে না।  

> মদ খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী নয়, তা আপনার অজানা নয়। সেই ক্ষতির কথা মাথায় রেখে মদ খাওয়া থেকে বিরত থাকুন। মদ খেয়ে মাতাল হয়ে যাওয়াটা কখনোই ভালো নয়, দোলের দিন তেমনটা হলে নিজের এবং অন্যদের বিপদ আরও বাড়ে।
সূত্র : এবেলা


মন্তব্য