kalerkantho


রহস্যজনকভাবে স্পেনের এই নদীর পানির রং সবুজ

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৭ ১৬:৫৩



রহস্যজনকভাবে স্পেনের এই নদীর পানির রং সবুজ

নদীর আশপাশে কোনো বৃহৎ গাছ থাকলে তার ছায়া নদীতে এসে পড়লে অনেক সময় পানির রং সবুজ দেখায়। স্পেনের পাইরেনিজ পাহাড়ের পার্শ্ববর্তী দ্য গ্রান ভালিরা নদীর পানিতে কোনো গাছের ছায়া এখানে পড়েনি। পানির রং একেবারে সবুজ হয়ে গিয়েছে। কি কারণে পানির এই সবুজাভ বর্ণ তা ভেবে এই এলাকার মানুষজন এখনো রয়েছে রহস্যজালে।

গত বছর ক্যাটালনিয়ার ওয়াটার প্ল্যান্টের পানি পান করে কিছু বাসিন্দা অসুস্থ হয়ে পড়েন। পানীয় পানির বোতল থেকে পানি খেয়ে আরিনসাল গ্রামের প্রায় ৩,১৬৬ জন মানুষের পাকস্থলীতে গ্যাসট্রোএনটেরিটিস ভাইরাসের সংক্রমণ হয়।

তবে পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যাওয়ার ঠিক আগের মুহূর্তেই স্থানীয় কর্মকর্তারা জানিয়ে দেন, এই পানি থেকে ভয় পাওয়ার কোনও কারণ নেই। কোনও রকমের বিষক্রিয়া দ্য গ্রান ভালিরা নদীতে হচ্ছে না।  

শহরের মেয়র অ্যালবার্ট বাটাল্লা বিবৃতি দেন, এই রং থেকে ভয় পাওয়ার কোনও কারণ নেই। কোনও বিষক্রিয়া হচ্ছে না এই নদীর পানি থেকে। দ্য গ্রান ভালিরার সবুজ পানিকে এই মুহূর্তে পার্শ্ববর্তী এক ওয়াটার প্ল্যান্টে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

অ্যানডোরার কাছাকাছি এক জায়গায় দ্য গ্রান ভালিরা নদীর উৎপত্তিস্থল। নদীর স্রোত ক্যাটালনিয়ার কাছে নিম্নমুখী হতেই বর্ণ বদলে সবুজ হয়ে গিয়েছে। তবে স্বাস্থ্য মন্ত্রীর পক্ষ থেকে জানানো হয়েছে, পানির দূষণস্তর যাচাই করার জন্যই এই সবুজাভ রং ব্যবহার করা হয়েছে। কোনও ভাবেই এই পানি মানুষের ক্ষতি করবে না।


মন্তব্য