kalerkantho


তিনি 'বায়ু কারবারি', বিক্রি করেন আল্পসের বিশুদ্ধ বাতাস!

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৭ ১৩:৫৭



তিনি 'বায়ু কারবারি', বিক্রি করেন আল্পসের বিশুদ্ধ বাতাস!

পৃথিবীর দূষণপূর্ণ এলাকায় পর্বতের বিশুদ্ধ বায়ু বিক্রি করছেন এক ব্রিটিশ ভদ্রলোক। প্রতি বোতল বাতাসের জন্য ২০০ পাউন্ড গুনে নেন তিনি।

লন্ডনের এক আইটি কনসালটেন্ট জন গ্রন। সুইজারল্যান্ডের বাসেলে থাকেন ২০ বছর ধরে। সুইস আল্পস পর্বতমালা থেকে প্রকৃতির বিশুদ্ধ বাতাস সংগ্রহ করেন তিনি। তারপর তা বিক্রি করেন পৃথিবীর বিভিন্ন এলাকায়, যেখানে বায়ু দূষণ চরম অবস্থায় পৌঁছেছে।

জন বলেন, পর্বত বেয়ে ৩০০০ মিটার (১০০০০ ফুট) উঠে যাই আমি। এটা আমি যেখান সেখান থেকে সংগ্রহ করি না। এখানে আছি ২০ বছর ধরে। আল্পসের এই বাতাস সত্যিই বিশেষ কিছু। পর্বতে ওঠামাত্র আমি নিজেই সুস্থ বোধ করি।

মনে হয়ে, নতুন করে জন্ম নিয়েছি আবার।

বাতাস বিক্রির জন্য একটি কম্পানিও খুলেছেন জন। নাম মাউন্টেন এয়ার ফ্রম সুইজারল্যান্ড ডট কম। তিন লিটারের বোতলে করে বায়ু বিক্রি হয়। প্রতিটি বোতলের মূল্য ২০০ পাউন্ড। এক লিটারের বোতলেও মিলবে যার মূল্য ১৩৫ পাউন্ড। এক পাইন্টও মিলবে ৭৫ পাউন্ডে। কেউ কিনলে জিপিএস ব্যবহার করে তা ক্রেতার জায়গায় পাঠিয়ে দেওয়া হবে।

এক প্রোমোশনাল ভিডিও-তে জন জানান, যদি কোনো দূষণপূর্ণ শহরে বসে বুক ভরে প্রকৃতির বিশুদ্ধ বাতাস নিতে চান তাহলে অর্ডার করুন। আল্পসের ১০০০০ ফুট ওপরের বাতাস মিলবে। সূত্র: এমিরাটস

 


মন্তব্য