kalerkantho


পেপসি-কোকাকোলা বর্জনের সিদ্ধান্ত নিল কেরালা

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৭ ১২:২০



পেপসি-কোকাকোলা বর্জনের সিদ্ধান্ত নিল কেরালা

পেপসিকো-কোকাকোলা পণ্য বর্জনের সিদ্ধান্ত নিল কেরালার বৃহত্তর ব্যবসায়ী সমিতি। ১৫ মার্চ থেকে কেরালার সব দোকানে পেপসি ও কোকাকোলা পানীয় বিক্রি বন্ধ করা হবে। কেরল ব্যাপারি ব্যবসায়ী একোপনা সমিতির (‌কেভিভিইএস)‌ সদস্যরা এক সপ্তাহের মধ্যে দোকানে মজুত থাকা পানীয়গুলি সংস্থাদের ফেরত দিয়ে দেবে ‌বলে জানিয়েছেন। কেভিভিইএসের রাজ্য সভাপতি টি নাজিরুদ্দিন অভিযোগ করে বলেন, ‌বহুজাতিক এই সংস্থাগুলি জল চুরি করবার জন্যই তামিলনাড়ুতে জলের ঘাটতি দেখা দিয়েছে। এই সংস্থাগুলি জলের অপচয় করেছে।

মাদুরা থেকে কেরালা জল সরবরাহ করা হয়। তামিলনাড়ুর প্রতিবাদের সঙ্গে আমরাও প্রতিবাদ করার সিদ্ধান্ত নিই। তামিলনাড়ুর ব্যবসায়ী সমিতির প্রতিনিধিরা কেরালা এসে আমাদের সমর্থন জানিয়ে গিয়েছেন। ‌ রাজ্যের মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কেভিভিইএস ব্যবসায়ী সমিতির সদস্যরা দেখা করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। অন্যদিকে, পেপসিকো ইন্ডিয়া জল চুরির অভিযোগ অস্বীকার করেছে।

পেপসিকো ইন্ডিয়া সংস্থার কর্তৃপক্ষ বলেন, হাইকোর্টের নির্দেশ অনুসারে আমাদের পালাক্কাদ প্ল্যান্ট থেকে যেখানে প্রতিদিন ৬ লক্ষ লিটার জল নিতে পারতাম তা এখন ১.‌৫ লাখ লিটার হয়ে গিয়েছে।

পুরনিগমের নিয়ম ও আইন মেনেই আমরা চলি। আমরা কোনওভাবেই জলের অপচয় করছিনা। আমরা যেখান থেকে জল নিই তার আশেপাশে কোনো কূপ বা ভূগর্ভস্থ জল নেই। যেখান থেকে কোনো গ্রাম ক্ষতিগ্রস্ত হবে। তাও আমাদের ওপর জল চুরির অভিযোগ উঠছে বারংবার।


মন্তব্য