kalerkantho


হার্ভার্ডের সেই 'হারানো' ডিগ্রি ফিরে পাচ্ছেন জাকারবার্গ?

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৭ ১৬:০৫



হার্ভার্ডের সেই 'হারানো' ডিগ্রি ফিরে পাচ্ছেন জাকারবার্গ?

ফেসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গ আবারো হার্ভার্ডে ভর্তি হতে চলেছেন? তিনি তার ডিগ্রি নিতে যাচ্ছেন? দ্বিতীয় খবরটা সত্যিই তাই। হার্ভার্ডের শিক্ষার্থী ছিলেন তিনি। সেখানেই শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগের মাধ্যম হিসাবে ফেসবুক বানিয়েছিলেন তিনি। এক সময় পড়াশোনা শেষ না করেই বেরিয়ে আসেন হার্ভার্ড থেকে। কোনো ডিগ্রি নেই তার, স্বপ্নের ডিগ্রির সুযোগ হারান। কিন্তু হার্ভার্ডের মতো বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের সেই স্বপ্নের ডিগ্রিটা ঠিকই পাচ্ছেন জাকারবার্গ।

এক ফেসবুক ভিডিও-তে জাকারবার্গ এই তথ্য ফাঁস করেন। আগামি মে-তে হার্ভার্ডের গ্র্যাজুয়েশন সেরেমনিতে বক্তব্য রাখবেন তিনি। এ তথ্য দিয়েছেন ওই ভিডিও-তে। ২০০৪ সালের দিকে হার্ভার্ডে থাকতেই ফেসবুক তৈরি করেছিলেন। পরে এই সোশাল মিডিয়া নিয়ে ফুল-টাইম ব্যস্ত থাকতেই শিক্ষা জীবন ছাড়েন।

এখন বিশ্বের ২০০ কোটিরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন।

তার মতোই ঘটনা ঘটেছে প্রযুক্তি দুনিয়ার আরেক দিকপাল বিল গেটসের। তিনিও হার্ভার্ড থেকে ডিগ্রি না নিয়েই বেরিয়ে আসেন। ২০০৭ সালে এক গ্র্যাজুয়েশন সেরেমনিতে বক্তব্য রেখেছিলেন গেটস।

ফেসবুকের ওই ভিডিও-তে দুই টেক বিলিয়নিয়ারকে একসঙ্গে দেখা গেছে। তারা কথা বলছেন, স্ন্যাক্স খাচ্ছেন। সেখানে গেটস বক্তব্য লিখতে জাকারবার্গকে সহায়তা করবেন বলেও জানান। ফেসবুকের সহ প্রতিষ্ঠাতাকে আসলে দেওয়া হবে সম্মানসূচক ডিগ্রি। এর জন্য তরুণ প্রযুক্তিবিদকে শুভেচ্ছা জানান গেটস। হয়তো এই ডিগ্রি জাকারবার্গের অন্য কোনো স্বপ্নকে পূরণ করবে।

জাকারবার্গের বয়স এখন ৩২ বছর। হার্ভার্ডের শিক্ষার্থীদের জন্য প্রকাশিত প্রতিদিনের সংবাদপত্র 'দ্য হার্ভার্ড ক্রিমসন'-এ বলা হয়, গ্র্যাজুয়েশন সেরেমনিতে বক্তব্য প্রদানের জন্য জাকারবার্গ সাম্প্রতিক ইতিহাসের সর্বকনিষ্ঠ ব্যক্তি হতে চলেছেন।

ডেবোরাহ লিউ ফেসবুকে লিখেছেন, দুটো উপায়ে হার্ভর্ডের ডিগ্রি মিলতে পারে। হয় নিয়মিত ক্লাস ও পরীক্ষায় উপস্থিত হও, কিংবা এমন কিছু করো যা দুনিয়াকে বদলে দেয়। আমার মনে হয়, তোমরা দুজনই (বিল ও জাকারবার্গ) কঠিনতম পথটাই বেছে নিয়েছো। এ ডিগ্রির জন্য তোমরা দুজনই পুরোপুরি যোগ্য। সূত্র: এনডিটিভি

 


মন্তব্য