kalerkantho


এবার ওয়াটার এটিএমে পরিশ্রুত পানীয়জল

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৭ ১২:২৯



এবার ওয়াটার এটিএমে পরিশ্রুত পানীয়জল

পরিশ্রুত পানীয়জল দিতে গ্রামের সমস্ত স্কুল, কলেজে ওয়াটার এটিএম চালু করা হবে বলে জানালেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। তিনি বলেন, ওই এটিএমগুলোতে ১ রুপি ফেললেই এক লিটার পরিশ্রুত পানীয়জল পাওয়া যাবে। এই জলে কেউ ব্যাকটেরিয়া আছে, প্রমাণ করতে পারলে ৩ হাজার রুপি পুরস্কার দেওয়া হবে। গতকাল পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন দপ্তরের বাজেট পেশ হয়। বাজেট বক্তৃতায় সুব্রত মুখোপাধ্যায় কেন্দ্রের সমালোচনা করেন বলেন, পঞ্চায়েতের বরাদ্দের ওপর সব আক্রমণ আনছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আগে যেখানে রাস্তা তৈরির পুরো টাকাই কেন্দ্র দিত, এখন সেখানে অর্ধেক টাকা রাজ্যকে দিতে হয়। তিনি বলেন, ১ কিলোমিটার রাস্তা তৈরি করতে ৬০ লাখ টাকা লাগে। ২০১২-১৭ সালে ১২,১২৪ কিলোমিটার রাস্তা হয়েছে। ৪৫০০ কিলোমিটার রাস্তা আরও হবে। তার জন্য খরচ করতে হবে ৮০ শতাংশ। গর্বের সঙ্গে বলতে পারি, পঞ্চায়েতি রাজ না চালু হলে দেশে গৃহযুদ্ধ বেঁধে যেত।

গান্ধীজির স্বপ্ন ছিল এই পঞ্চায়েতি রাজ। সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য পঞ্চায়েতি রাজ স্থাপিত হয়েছে।

পঞ্চায়েতমন্ত্রী আরও বলেন, ১০০ দিনের কাজের ওয়েজেস হিসেবে এখন আমরা ১৭৬ টাকা দিই। আগে ১৩৬ টাকা ছিল। কিন্তু, এতে আমরা সন্তুষ্ট নই। বাড়াতে বলেছি কেন্দ্রকে। মুখ্যমন্ত্রীর নির্দেশে গ্রামোন্নয়নে সবচেয়ে বেশি নজর দেওয়া হয়েছে। ভাঙর ১ ব্লক কে নির্মল গ্রাম ঘোষণা করা হয়েছে। গতকাল বাম-কংগ্রেসের সমালোচনা করেন পঞ্চায়েতমন্ত্রী। তিনি বলেন, কংগ্রেস পঞ্চায়েত আইন করেছিল, কিন্তু, ভোগ করেছে বামেরা। কংগ্রেসের উচিত হয়নি ওদের সঙ্গে বন্ধুত্ব করার।

 


মন্তব্য