kalerkantho


ভালো থাকবে মাথা, প্রখর হবে স্মৃতি; ৪টি খাবার খান

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৭ ১৭:২৪



ভালো থাকবে মাথা, প্রখর হবে স্মৃতি; ৪টি খাবার খান

দেশ-বিদেশের বিভিন্ন হেল্থ ইনস্টিটিউটের গবেষকরা প্রমাণ করেছেন, পুষ্টিকর আহারই মস্তিষ্কের দাওয়াই। স্মৃতিশক্তি উর্বর করে তুলতে খাদ্যতালিকায় নজর দিতে বলেন তাঁরা।

সঠিক আহারে অ্যালঝাইমারের মতো মস্তিষ্কজনিত রোগও রোধ করা যায়। আমাদের রোজনামচায় এমন ৪টি খাবার আছে, যা খেলে মস্তিষ্কের উপকার।

> ভেজিটেবল্ অয়েল
শিকাগোর রুশ বিশ্ববিদ্যালয়ের গবেষক মার্থা ক্ল্যারি মরিসের মতে, স্যালাড ড্রেসিংয়ে ব্যবহৃত ভেজিটেবল অয়েল, বীজ, বাদাম, পিনাট বাটারে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন E। এই ভিটামিন E এমন এক অ্যান্টি-অক্সিডেন্ট যা মস্তিষ্কের নিউরনকে সুরক্ষিত রাখে। অ্যালঝাইমার হলে প্রথমেই নিউরন অকেজো হতে শুরু করে। মস্তিষ্কের কিছু অংশ নষ্ট হয়ে যায়। স্মৃতিশক্তি হারাতে শুরু করে। ধীরে ধীরে ব্রেন ডেথের পথে এগিয়ে যায় রোগী। ভিটামিন E তে ঠাসা ভেজিটেবল্ অয়েল সেই বিপদ থেকে বাঁচায়।

> মাছ
স্যালমন, ম্যাকারেল, টুনা বা অন্যান্য সামুদ্রিক/মিষ্টি জলের মাছে রয়েছে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড ও ডোকোসাহেজ়ায়েনয়েক (DHA) অ্যাসিড। মরিস বলেন, নিউরনের কার্যকারিতা বাড়ানোর ব্যাপারে DHA গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মাংস খাওয়া কমিয়ে বেশি মাছ খেলে শরীরে ক্ষতিকারক স্যাচুরেটেড ফ্যাট প্রবেশ করে না। মস্তিষ্কের পাশাপাশি হৃদযন্ত্রটিও ভালো থাকে।  

> সবুজ শাক-সবজি
পালং শাক, ব্রকোলির মতো সবুজ শাক-সবজিতে রয়েছে ভিটামিন E ও ফোলেট। ভিটামিন E মস্তিষ্কের নিউরনকে সুরক্ষিত রাখে। ফোলেট হোমোসিসটেইন অ্যামিনো অ্যাসিডের পরিমাণ কমিয়ে নার্ভ কোশদের ক্ষতি হওয়া থেকে বাঁচায়।   

> অ্যাভোকাডো
অ্যাভোকাডোতেও রয়েছে ভিটামিন E অ্যান্টি-অক্সিডেন্ট। মস্তিষ্কের সার্বিক সুরক্ষা যোগায় এই ফল। অ্যালঝাইমার ও মস্তিষ্কজনিত অন্যান্য সমস্যাকে রোধ করে।

- ইন্টারনেট


মন্তব্য