kalerkantho


আমিই ইংল্যান্ডের রাজা : দাবি এক আমেরিকানের

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৭ ১৪:৩৩



আমিই ইংল্যান্ডের রাজা : দাবি এক আমেরিকানের

নিজেকে ইংল্যান্ডে সত্যিকারের রাজা বলে দাবি করলেন এক আমেরিকান। তার পূর্ব পুরুষরা ওয়েলসের রাজপরিবার ছিল- এমন তথ্য আবিষ্কারের পরই তিনি এমনটা দাবি করলেন।

তার নাম অ্যালান ভি ইভানস। তৃতীয় শতক থেকে ওয়েলস রাজপরিবারের উত্তর পুরুষ তিনি, এমনই বিশ্বাস তার। দ্য টাইমস পত্রিকায় নিজের দাবি প্রমাণের ঐতিহ্যগত প্রমাণ উপস্থাপনের চেষ্টাও চালান তিনি।

কলোরাডোর এই মানুষটির ভাষ্য অনুযায়ী, তিনি সরাসরি এক রাজবংশের উত্তরসূরি। তৃতীয় শততে তার পূর্বপুরুষদের রাজ্যপাট আইনগতভাবে রয়াল কলেজ অব আর্মসে রেজিস্ট্রি করা হয়। তৃতীয় শতকে সেই বংশ গ্রেট ব্রিটেন শাসন করত।

কাজেই অ্যালান তার বিশ্বাস ও প্রমাণ নিয়ে যে দাবি করছেন তা ফিরে পেতে চান। অর্থাৎ, ইংল্যান্ডের রাজা হতে চাইছেন তিনি। কিন্তু কুইন এলিজাবেথ দ্বিতীয় যতদিন বেঁচে আছেন, ততদিন পর্যন্ত তা চাইছেন না তিনি।

ডেইলি মিরর পত্রিকা জানায়, অ্যালান ভি ইভানস এর এমন দাবি প্রথম নয়। আর আগেও তিনি ২০১২ সালে টুইগস কাউন্টিতে ৪০০ একর জমি দাবি করে বসেন। সে সময় তিনি বলেন, ওই স্থানে বসবাসরত ২৫টি বাড়ি এবং তার মালিকরা তারই পূর্বপুরুষদের অধীনে ছিল। কিন্তু এক অগ্নিকাণ্ডে তার সেই সব প্রমাণাদি পুড়ে যায়। সূত্র : এমিরাটস

 


মন্তব্য