kalerkantho


চীনে ১৬০ জুটির গণ বিয়ে বিচ্ছেদ

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৭ ০৫:৪৭



চীনে ১৬০ জুটির গণ বিয়ে বিচ্ছেদ

চীনের পূর্বাঞ্চলের একটি গ্রামে ১৬০ জুটি বিয়ে বিচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে। জিয়াংসু প্রদেশের জিয়াংবেই গ্রামে উচ্চ প্রযুক্তির একটি উন্নয়ন এলাকা প্রতিষ্ঠার প্রকল্পের জন্য বাড়ি ধ্বংস করতে বাধ্য হওয়ার পর ক্ষতিপূরণ পেতে তারা এ পদক্ষেপ নিয়েছে।

বিবাহ বিচ্ছেদ করে এককভাবে বাড়ি ধ্বংসের জন্য ক্ষতিপূরণ দাবি করলে তারা দুটি নতুন বাড়ি এবং আরও অন্তত ১৯ হাজার ডলার নগদ পাবে। চীনা ওই দম্পতিদের মধ্যে কারও কারও বয়স ৮০ বছরের ওপরে। তাদের বেশিরভাগই একসঙ্গে বাস করার পরিকল্পনা করেছে।

এলাকাটিতে প্রজন্মের পর প্রজন্ম ধরে বাস করে আসা পরিবারগুলো বাধ্য হয়েই স্থানীয় সরকারের দেওয়া নতুন হাউজিং এ সরে যেতে বাধ্য হয়েছে। প্রতিটি দম্পতিই ২২ স্কয়ার মিটারের বাড়ি পাচ্ছে। কিন্তু ওই পরিবারগুলো হিসাব করে দেখেছে, তারা আদালতের মাধ্যমে বিবাহ বিচ্ছেদের পদক্ষেপ নিলে আরও ৭০ স্কয়ার মিটারের সম্পত্তি দাবী করাসহ নগদ অর্থও ক্ষতিপূরণ পাবে।

একটি ল ফার্ম দম্পতিদের বিবাহবিচ্ছেদের ব্যবস্থা করে দেওয়ার জন্য ২ হাজার ডলারের বেশি অর্থ নিচ্ছে বলে জানিয়েছে চায়না ডেইলি। দম্পতিদের প্রায় সবাই বিচ্ছেদের কিছুদিন পর পুনরায় বিয়ে করার পরিকল্পনা করেছে। পরবর্তীতে কি করা হবে সেটা তখনই দেখা যাবে, বলেন এক গ্রামবাসী।

তবে দম্পতিরা আসলেই বাড়তি ক্ষতিপূরণ পাবেন কিনা তা স্পষ্ট জানা যায়নি। কর্মকর্তারা বলছেন, আইনের ফাঁকফোকর আছে সেটি তারা জানেন। তবে ক্ষতিপূরণের বিষয়টি পরিবর্তন হবে কিনা তা জনেন না।


মন্তব্য