kalerkantho


ড্রোন আনবে বৃষ্টি

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ১৩:৪৪



ড্রোন আনবে বৃষ্টি

ড্রোনের মাধ্যমে শুধু বোমাবর্ষণই করা হয় না, এটি আরও বহু কাজে ব্যবহার করা যায়। এসব কাজের মধ্যে রয়েছে আকাশচিত্র গ্রহণ, নজরদারি, সংবাদ সংগ্রহ ও উদ্ধার অভিযান। কিছুদিন আগে ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহের খবরও পাওয়া গেছে। তবে এবার ড্রোনের নতুন এক কাজের সম্ভাবনা প্রকাশিত হয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
গবেষকরা বলছেন তারা ড্রোন ব্যবহার করে কৃত্রিম বৃষ্টিপাত ঘটানোর প্রযুক্তি উন্নয়নে সক্ষম হয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকরা এক্ষেত্রে যথেষ্ট এগিয়ে গিয়েছেন বলে জানিয়েছেন। এ প্রযুক্তিতে এখন নেভাদা রাজ্যের মরুভূমিতে বৃষ্টিপাত ঘটানোর সম্ভাবনা যাচাই করা হচ্ছে।
যে প্রযুক্তিতে কৃত্রিম বৃষ্টিপাত ঘটানো হয় তাকে ক্লাউড সিডিং বলা হয়। এর মাধ্যমে আকাশের মেঘ থেকেই বিশেষ প্রক্রিয়ায় বৃষ্টিপাত ঘটানো হয়। অতীতে বিমান ব্যবহার করে এ প্রযুক্তি বাস্তবে রূপায়ন করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন এক্ষেত্রে বেশ কিছু কাজ করেছে।
ড্রোনের ব্যবহার এক্ষেত্রে কী সুবিধা এনে দেবে? এ প্রসঙ্গে গবেষকরা বলছেন, কৃত্রিম বৃষ্টিপাত মূলত আকাশের মেঘ থেকেই পানি ঝরানোর পদ্ধতি। প্রায়ই আকাশে প্রচুর পরিমাণে মেঘ থাকলেও বৃষ্টিপাত হয় না। কিন্তু মেঘে বিশেষ রাসায়নিক কিংবা ড্রাই আইস প্রয়োগ করে বৃষ্টিপাত শুরু করানো যায়। বিমান ব্যবহার করে মেঘ থেকে বৃষ্টিপাত ঘটানোর কাজটি ড্রোন ব্যবহার করে আরও সহজ হয়ে উঠবে।
এ বিষয়ে গবেষণা করছেন নেভাদার ইন্সটিটিউট অব অটোনোমাস সিস্টেমস। তাদের এ প্রকল্পে ড্রোনের মাধ্যমে নেভাদায় বৃষ্টিপাত ঘটানোর উপায় উন্নয়ন করা হচ্ছে। ভবিষ্যতে এ প্রযুক্তি আরও সহজলভ্য হয়ে উঠলে কৃত্রিম বৃষ্টিপাত ঘটানোও সহজ হয়ে উঠবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
ভিডিওতে দেখুন আরও কিছু তথ্য-

 


মন্তব্য