kalerkantho


নিজেই মা, নিজেই বাবা!

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৭ ১৭:২০



নিজেই মা, নিজেই বাবা!

নারী থেকে পুরুষ হয়েছিলেন ট্রেভর ম্যাকডোনাল্ড। কানাডার উইনিপেগের এই বাসিন্দার স্তন বাদ দেওয়া হয়েছিল। অস্ত্রোপচারে বাদ পড়েছিল ব্রেস্ট টিস্যুও। নারীত্ব লোপ করলেও মাতৃত্বের সাধ মুছে যায়নি রূপান্তরকামী ট্রেভরের মন থেকে। তাই অস্ত্রোপচারে স্তনযুগল বাদ গেলেও তিনি বটম সার্জারি করাননি। যাতে সন্তান উৎপাদনে সমস্যা না হয়।

২০১২ সালে প্রথম সন্তান আসে ট্রেভর এবং তাঁর পার্টনার ইয়ানের। সে সময় ‘টেস্টোরেন ট্রিটমেন্ট’ বন্ধ রাখেন ট্রেভর। রূপান্তরকামী ট্রেভর অনুভব করেন সামান্য হলেও দুধ তিনি দিতে পারবেন সদ্যোজাতকে। বহু কষ্ট করে স্বাভাবিক পদ্ধতিতে সামান্য দুধ তিনি পান করান সন্তানকে। প্রয়োজনে সাহায্য নেন বিকল্প পদ্ধতির।

যাতে যন্ত্রের সাহায্যে ট্রেভরের ব্রেস্টমিল্ক পান করানো হয় নবজাতককে। পাশাপাশি তাঁর ছেলের জন্য এগিয়ে এসেছিলেন আরও বহু মা। তাঁদের দান করা দুধে প্রতিপালিত হয় দুই ‘বাবা’র সন্তান।

সন্তান প্রতিপালনে এতটাই দক্ষ হয়ে যান ট্রেভর-ইয়ান‚ ফের ‘বাবা’ হবেন বলে ঠিক করেন। আড়াই বছর আগে জন্ম নিয়েছে এই জুটির দ্বিতীয় সন্তান। একেও স্তন্যপান করিয়েছেন রূপান্তরিত ট্রেভর। নিজের অভিজ্ঞতা তিনি লিখেছেন নিজস্ব ব্লগে। শিখিয়েছেন সব ‘রূপান্তরকামী বাবা’-কে। কীভাবে নিজেই বাবা এবং মা হয়ে বড় করা যায় আত্মজকে।

- ইন্টারনেট


মন্তব্য