kalerkantho


'পৃথিবীটা মানুষের হোক'

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১৮:৫৯



'পৃথিবীটা মানুষের হোক'

গতকাল থেকেই ছবিগুলো দেশের সোশ্যাল মিডিয়ার পাতায় পাতায় ঘুরছে।   বিভিন্নজনের টাইমলাইনে ছবিগুলোর স্তুতি বর্ণনা করা হয়েছে। কী আছে এই ছিগুলোতে? একটু ভালো করে ক্লকওয়াইজ দেখলেই পরিষ্কার হয়ে যাবে।   ছবিগুলো দেখে দুটো মেসেজ পাওয়া যায় এক-তারুণ্যের জয়, দুই-মানবতার জয়।  

রাস্তার ধারে এক পাগল বসেছিল। শরীরে নোংরা, ময়লা জামাকাপড়, চুলে জট। দুর্গন্ধে কাছে ভেরা দায়। কিন্তু সেই দুর্গন্ধকে সুগন্ধ ভেবে এগিয়ে এলেন কয়েকজন তরুণ।   পাগল লোকটিকে স্বাভাবিক জীবনে ফিরে আনার চেষ্টায় তরুণেরা।   সেই লোকটিকে ময়লা, জট চুল দাড়ি কেটে দিলেন, কামিয়ে দিলেন মাথার পুরো চুল। শরীর থেকে ফেলে দিলেন নোংরা জামাকাপড়।

এরপরে পরিষ্কার করে গোসল করিয়ে দিলেন লোকটিকে। প্রশ্ন আসতেই পারে কী দরকার ছিল এসব করার। এরকম তো অনেক পাগলই রাস্তার ধারে পড়ে থাকে?

কিন্তু সেসব প্রশ্নের উত্তর তো আপনার কাছেই থাকতে পারে। আরেকটি এমন কাজ করে আপনিই দিয়ে দিতে পারেন সেসব প্রশ্নের উত্তর।   ঘটনাটি কোথায় ঘটেছে তার উল্লেখ পাওয়া যায়নি। তবে সোশ্যাল মিডিয়ায় ছবিগুলো ছড়িয়ে দিয়ে বলা হয় মানবতার কোনো স্থান কাল, কিংবা ঠিকানার প্রয়োজন নেই। প্রয়োজন মানুষের পাশে দাঁড়ানো। এই স্বজনহীন অনাত্মীয় লোকটির জন্য কারো কোনো মায়া নেই, তরুণেরা সেই মায়ায় নিজেকে জড়িয়ে নিলেন। এটাই তাদের জন্য বড়প্রাপ্তি।

বিশান চন্দ্র নামের এক ব্যক্তি ছবিগুলো শেয়ার করে লিখেছেন, 'জানিনা এ লোকগুলো কারা। তবুও তাদেরকে স্যালুট, এদের মতো মানুষেরাই একদিন পৃথিবীকে বাসযোগ্য করে দেবে। আমি না হয় না পারলাম, কেউ করছে এটাই সুখ। পৃথিবীটা মানুষের হোক, মানুষ হোক মানুষের জন্য। '  

অনেকেই ছবিগুলো দেখে চোখের জল আটকাতে পারনে নি।   আসলেই তো 'পৃথিবীটা মানুষের হোক। '


মন্তব্য