kalerkantho


মোষের দাম উঠেছে ৯.২৫ কোটি

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:১৩



মোষের দাম উঠেছে ৯.২৫ কোটি

হরিয়ানার সুপার বাফেলো বা এই বিশাল আকারের মহিষ এখন বিশ্ববিখ্যাত। যুবরাজ নাম তার। কিন্তু বিখ্যাত কেন জানেন হরিয়ানার এই মোষ?  জানা গিয়েছে তার থেকে প্রায় ১০ থেকে ১৪ মিলি লিটার বীর্য উত্পাদিত হয়। তারপর সেটা বৈজ্ঞানিক পদ্ধতিতে তরল করে তার থেকে ৭০০ থেকে ৯০০ ডোজ বীর্য তৈরি হয়। আর সেই দিয়েই উত্পাদন করা হয় দুধেল মহিষের। জানা গিয়েছে এই বীর্য থেকে এখনও পর্যন্ত দেড় লক্ষ দুধেল মহিষের জন্ম হয়েছে। এই সুপার বাফেলো তার মালিককে প্রতিবছর ৫০ লক্ষ টাকা ঘরে এনে দিচ্ছে।

এই বিশ্ববিখ্যাত মহিষের পিছনে প্রতিদিন তিন থেকে চার হাজার টাকা খরচ হয় তার মালিকের। সে রোজ কুড়ি লিটার করে দুধ, ১০ কেজি ফল খায়। তারমধ্যে মূলত আপেল ও শালগম থাকে। এছাড়া পাঁচ কিলো সবুজ জাব এবং পাঁচ কেজির খড় রোজ তাকে খেতে দিতে হয়।

এছাড়া তাকে রোজ পাঁচ কিমি পথও হাঁটাতে হয়।

এই মহিষের মালিক যুবরাজ করমবীর সিংহ জানিয়েছেন, গত ন বছর ধরে অতি যত্নের সঙ্গে তাকে লালন পালন করেছেন তিনি। এখন তাকে উত্তরপ্রদেশ-মধ্যপ্রদেশের সীমান্তে চিত্রকূটে গ্রামোদয়া মেলাতে বিক্রির জন্যে আনা হয়েছে। ওই মেলার মূল আকর্ষণও সে। তার ওজন ১৫ কুইন্টাল, দৈর্ঘ্য ১১.৫ ফুট, লম্বা ৫.৮ ফুট।

করমবীর জানিয়েছেন, তাঁর এই মহিষ তাঁকে ও তাঁর পরিবারকে স্বচ্ছলভাবে থাকতে সাহায্য করেছে। তার অন্যান্য গাই-বলদকেও ভালভাবে পালন করার পয়সা যুগিয়েছে এই মহিষ। তবে করমবীর জানিয়েছেন তিনি চাইলে প্রতি ডোজ বীর্য ৫০০ টাকায় বিক্রি করতে পারতেন, কিন্তু সামাজিক কারণেই তিনি এর দাম কমিয়ে রেখেছেন।

 


মন্তব্য