kalerkantho


লাগবে না ডাক্তার, চশমায় নিজেই বদলে নিন পাওয়ার

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৪৪



লাগবে না ডাক্তার, চশমায় নিজেই বদলে নিন পাওয়ার

যাঁরা চশমা ব্যবহার করেন, তাঁদের যদি চোখের পাওয়ার কোনও কারণে বদলে যায়, তা হলে নতুন চশমার বন্দোবস্ত করা ছাড়া উপায় থাকে না। চোখের ডাক্তারের কাছে দৌড়ও, চশমার দোকানে যাও, অনেক ঝামেলা, সেই সঙ্গে টাকারও বারোটা বাজে।

এ বার এই অবস্থার বদল আনার জন্য ডায়াল ভিশন নামের এক কোম্পানি এক অভিনব চশমা আনলো বাজারে, যে চশমায় সামান্য একটা বোতাম ঘুরিয়ে বদলে ফেলা যায় কাচের ক্ষমতা।

অক্সফোর্ড ইউনিভার্সিটির চক্ষু বিশেষজ্ঞদের পরামর্শ মেনে তৈরি এই চশমায় এক দিকের ডাঁটির পাশে লাগানো রয়েছে একটি বিশেষ বোতাম। প্রয়োজন মতো এই বোতাম ঘুরিয়েই কাচের পাওয়ার পরিবর্তন করে নেওয়া যাবে। বিষয়টিকে কার্যকর করার জন্য চশমার সঙ্গেই দেওয়া হবে একটি লেটার চার্ট। সেই অক্ষরমালার দিকে তাকিয়ে এক চোখ বন্ধ করে সহজেই বুঝে নেওয়া যাবে বোতাম কোন দিকে ঘুরিয়ে কী ভাবে পাওয়ার বাড়ানো কিংবা কমানো সম্ভব।

কী ভাবে কাজ করে এই চশমা? আসলে এই চশমার কাচগুলি হল বিশেষ ধরনের স্লাইডিং গ্লাস। ডাঁটির উপরের বোতামটি ঘোরাইলেই এই স্লাইডিং কাচ সরে গিয়ে পাওয়ার বাড়িয়ে অথবা কমিয়ে দেয়। ফলে দৃষ্টিশক্তির দুর্বলতা অনুযায়ী চশমার পাওয়ার বদলে নেওয়া সম্ভব হয়। ডায়াল ভিশন কর্তৃপক্ষের আশা, তাদের এই চশমা ব্যাপক ভাবে গৃহীত হবে সারা বিশ্বেই।

চশমা ব্যবহারকারীরা এই চশমার সাহায্যে নিজেরাই নিজেদের প্রয়োজন মতো চশমাকে বদলে নিতে পারবেন বলে তাদের বিশ্বাস।

 


মন্তব্য