kalerkantho


খিদে কমাতে চান? মেনে চলুন ৪টি উপায়

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:০৬



খিদে কমাতে চান? মেনে চলুন ৪টি উপায়

ব্রেকফাস্টের সুযোগ মেলে দুপুরে, আর লাঞ্চের প্লেট সামনে আসে বিকালে। এমন মানুষরা কী করবেন বলুন তো! তাদের কথা ভেবেই আজকের এই ৪টি উপায় নিয়ে আলোচনা- যা মেনে চললে শরীরও ঠিক থাকবে, সেই সঙ্গে খিদেকেও নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

> পানি পানে ফল মেলে : খিদে পাচ্ছে। কিন্তু খেতে যাওয়ার উপায় নিয়ে! চিন্তা নেই। এক গ্লাস পানি খেয়ে ফেলুন ঢকঢক করে। দেখবেন খিদের তারনা অনেকটাই কমে যাবে। আসলে পানি খেলেই পেট ভরে যায়। ফলে খিদে কমতে শুরু করে। শুধু তাই নয় শরীর থেকে ক্ষতিকর টক্সিন বা বিষ বার করে দিতেও পানির কোনও বিকল্প নেই। তাহলে কী বুঝলেন। পানি শুধু তেষ্টা মেটায় না, সেই সঙ্গে আরও অনেক কাজ করে।

সাধে কী আর জলকে জীবন বলে! 

> প্রোটিন সমৃদ্ধ খাবার : এমন খাবার খান যা বেশিক্ষণ পেটে থাকবে। ফলে ঘনঘন খিদে পাবে না। এক্ষেত্রে প্রোটিন সমৃদ্ধ খাবার, যেমন ধরুন মাছ, মাংস, সোয়া প্রডাক্ট প্রভৃতি আপনাকে সাহায্য করতে পারে। কারণ প্রোটিনের মাত্রা বেশি রয়েছে এমন খাবার হজম হতে বেশি সময় নেয়, ফলে পেট ভর্তি থাকে অনেকক্ষণ।  

> গ্রিন টি : এতে রয়েছে অ্যাপিগেলোকচিন নামে একটি ফাইটোনিউট্রিয়েন্টস, যা খিদে পেতে যে হরমোন সহায়তা করে তার কার্যকারিতা কমিয়ে দেয়। ফলে খিদে কম যায়। সর্বোপরি, প্রতিদিন যদি গ্রিন টি খাওয়া যায়, তাহলে ওজনও কমতে শুরু করে দেয়। সেই সঙ্গে শরীরে অতিরিক্ত চর্বি জমার আশঙ্কা কমে।  

> শরীরচর্চা : শুনতে আজব লাগলেও একথা ঠিক যে প্রতিদিন শরীরচর্চা করলে খিদে কমে যায়। আসলে এক্সার্সাইজ করলে খিদে পেতে সহায়ক হরমোনের কার্যকারিতে কমতে শুরু করে। ফেল খিদে পাওয়ার প্রবণতা হ্রাস পায়।  

- ইন্টারনেট


মন্তব্য