kalerkantho


আপনার অংকভীতির নেপথ্যে রয়েছে জেনেটিক কারণ!

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৫৭



আপনার অংকভীতির নেপথ্যে রয়েছে জেনেটিক কারণ!

পিতামাতার জিন শিশুর নানা কার্যক্রমে প্রভাব বিস্তার করে, এ কথা অনেকে মানলেও এটা যে অংকভীতিরও কারণ হতে পারে তা অনেকেরই জানা ছিল না। সম্প্রতি এক গবেষণায় বিষয়টি নতুন করে উঠে এসেছে।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

অনেক পিতামাতাই শিশুকে অংক শেখাতে চান না। এমনকি অংক সম্পর্কে তাদের বিতৃষ্ণা প্রকাশ করেন। তবে এর কারণ কী, সে সম্পর্কে জানা যায়নি আগে।

সাম্প্রতিক এক গবেষণার আলোকে গবেষকরা জানাচ্ছেন অংকভীতির এ কারণ হতে পারে জেনেটিক। অর্থাৎ পিতামাতার অংকভীতি সন্তানের মাঝেও সঞ্চারিত হয়।

এ বিষয়ে গবেষকদের একজন মার্গেরিটা মেলাঞ্চিনি। তিনি বলেন, আমাদের গবেষণায় কিছু নির্দিষ্ট জিনের সন্ধান পাওয়া গেছে, যা বিভিন্নভাবে উদ্বেগের কারণ ঘটায়। আর ভিন্ন ভিন্ন জিন ভিন্ন ভিন্ন উদ্বেগের কারণ তৈরি করে।

এ বিষয়ে গবেষণাটি করেছেন লন্ডনের কিংস কলেজের গবেষকরা। এতে দেখা যায়, বিভিন্ন মানুষের বিভিন্ন বিষয়ে উদ্বেগ থাকে। কারো গাড়ি চালাতে, কারো স্থান বিষয়ে কারো বা অংক দেখলেই এ উদ্বেগ জাগ্রত হয়। তারা জানান, অংক দেখলে যে ধরনের উদ্বেগে ভোগেন অনেকেই, সে বিষয়ে অনুসন্ধানও করা হয়েছে এ গবেষণায়। এতে অংশ নেন ১৪০০ যমজ ভাইবোন, যাদের বয়স ছিল ১৯ থেকে ২১ বছর।

প্রথমে কয়েক ধরনের উদ্বেগ নিয়ে অনুসন্ধান করেন তারা। এর মধ্যে রয়েছে সাধারণ উদ্বেগ, অংকভীতি ও কোনো স্থান বিষয়ে উদ্বেগ। এ সব ধরনের উদ্বেগ কোনো জেনেটিক কারণে আসছে কি না, তাও নির্ণয় করা হয়।

এ ক্ষেত্রে অংক সম্পর্কে যদি পিতামাতা বিতৃষ্ণা, ভয় বা অনুরূপ কোনো উদ্বেগ থাকে তাহলে সন্তানের মনের মাঝেও সে ধরনের ভীতি দেখা যায়। এতে অংক একটি কঠিন বিষয় এবং তা শেখা অত্যন্ত ঝামেলার, এমন ধরনের মনোভাব দেখা যায়।


মন্তব্য