kalerkantho


কাগজে বানানো বাড়ি, টিকে আছে ৯০ বছর!

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪৩



কাগজে বানানো বাড়ি, টিকে আছে ৯০ বছর!

কত কিছুই তো বানানো যায় কাগজ দিয়ে- ফুল, পাখি, প্রজাপতি, এমন অনেক কিছুই। তবে, আস্ত একটা বাড়ি বানানো যায়- এমন কথা কী আগে শুনেছেন বা ভেবেছেন? এমন বাড়ি, যে বাড়িতে আপনি থাকতেও পারবেন! যদি এমন কিছু জানা না থাকে- তবে, জেনে নিন তেমন একটি কাগজের বাড়ির কথা।

যার বয়স ৯০ বছর।

ভাবছেন, কীভাবে সম্ভব! হ্যাঁ, এটাকে সম্ভব করেছেন এলিস স্টেনম্যান নামের যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি। পুরাতন সংবাদপত্রের কাগজ দিয়ে বিশালাকার বাড়ি নির্মাণ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুয়েটসে রকপোর্ট নামক এলাকায় অবস্থিত এই কাগজের বাড়িটি ১৯২২ সালে নির্মাণ করেন পেশায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার স্টেনম্যান। 'পেপার হাউস' নামে এই বাড়ি নির্মাণের সবকিছুতেই খবরের কাগজ ব্যবহার করা হয়েছে।

লাল রংয়ের একটি একতলা বাড়ি এটি। এখানে আছে গাড়ি পার্কিংয়ের জায়গা। এ ছাড়া আছে এক লগ কেবিন। যা নির্মিত হয়েছে সাধারণ কাগজ দিয়ে।

স্টেনম্যান পুরনো খবরের কাগজ এক পরতের ওপর আর এক পরত আঠা দিয়ে লাগিয়ে দেয়াল তৈরি করেন। এবং তাতে সুন্দর করে বার্নিশ করে নির্মাণ করেন তার 'পেপার হাউস'।

এখানের সব আসবাব তৈরি কাগজ দিয়েই, এমনকি জানালার পর্দা ও দেয়ালের ঘড়িতেও সংবাদপত্রের কাগজ ব্যবহার করা হয়েছে। শুধুমাত্র পিয়ানো এবং ফায়ার প্লেসের ইটগুলো ছাড়া সবই কাগজ দিয়ে তৈরি।

বাড়িটি তৈরি করতে প্রায় ১ লাখ সংবাদপত্রের কাগজ ব্যবহার করা হয়েছে, সময় লাগে প্রায় দুই বছর। নির্মাণ শেষ হলে সেখানে তিনি ১৯৩০ সাল পর্যন্ত বসবাস করেন। ১৯৪২ সালে স্টেনম্যান মারা যাওয়ার পর বাড়িটি জাদুঘরে রূপান্তরিত হয়।


মন্তব্য