kalerkantho


লেজার ট্রিটমেন্টে ক্যান্সারের ঝুঁকি!

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪১



লেজার ট্রিটমেন্টে ক্যান্সারের ঝুঁকি!

ত্বকের আধুনিক চিকিৎসায় লেজার ট্রিটমেন্ট বেশ জনপ্রিয়। যে কোনো দাগ ঢাকতে, লোম সরাতে, চুল গজাতে, মেদ কমাতে এবং আরো অনেক সমস্যায় মানুষ বেছে নিচ্ছে এই ট্রিটমেন্টকে। তবে বিজ্ঞানীরা বলছেন, লেজার ট্রিটমেন্ট ডেকে আনতে পারে ভয়াবহ সমস্যা।

খুব কম বয়সে বা অপক্ক হাতে লেজার করলে ত্বকের সাথে শরীরের ভেতরেও সমস্যা দেখা দিতে পারে। কিডনি, লিভার, ডিম্বাশয়ের মত গুরুত্বপূর্ণ অঙ্গ নষ্ট হয়ে যেতে পারে চিরতরে। ২০১৩ সালে ভারতের এক জরিপে দেখা গেছে, ভুলভাবে লেজার করার ফলে ২০০০ নারীকে নানা শারীরিক জটিলতার মধ্য দিয়ে যেতে হয়েছে।

লন্ডনের ৫ গবেষণা প্রতিষ্ঠান একত্র হয়ে ২ বছরের দীর্ঘ গবেষণার পর জানায়, শরীরের যে অংশে লেজার করা হয় তা বেশ সংবেদনশীল হয়ে পড়ে। তাই চিকিৎসা পরবর্তী সময়ে নির্দিষ্ট নিয়মে শরীরের যত্ন না নিলে সে সব অঙ্গ নষ্ট হয়ে যেতে পারে।

শুধু তাই নয়, অতিরিক্ত লেজার করার ফলে ক্যান্সারের ঝুঁকিও বাড়ে। বাংলাদেশ, ভারতের মত উন্নয়নশীল দেশগুলোতে অবৈজ্ঞানিক পদ্ধতিতে লেজার ট্রিটমেন্ট করার ফলে বেশীর ভাগ রোগীকেই পড়তে হচ্ছে নানা সমস্যায়।

ত্বক বিশেষজ্ঞরা জানান, স্নাতকোত্তর পর্বের পরে লেজার ট্রিটমেন্ট নিয়ে বিশেষভাবে প্রশিক্ষিত হতে হয়।

উন্নত যন্ত্র ও সঠিক তাপমাত্রায় লেজার ট্রিটমেন্ট করার পাশাপাশি রোগীর শারীরিক অবস্থাকেও গুরুত্ব দিতে হবে। না হলে লেজার করা স্থানে অনেক নতুন সমস্যা দেখা দিতে পারে।


মন্তব্য