kalerkantho


দাঁত সাদা রাখতে চান? এই খাবারগুলি বেশি করে খান

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:১৬



দাঁত সাদা রাখতে চান? এই খাবারগুলি বেশি করে খান

মুক্তার মতো সাদা দাঁত কে না চায়? কিন্তু পানির কারণেই হোক বা লাইফস্টাইলের জন্য কিংবা বিভিন্ন কারণে দাঁতের ওপর হলুদ ছোপ পড়ে যায়। ডাক্তারের কাছে গিয়ে দাঁদ সাদা করে আসতে পারেন।

কিন্তু তা তো ক‘দিনের মধ্যে আবার হলুদ হয়ে যাবে। তাহলে উপায়? অনেকেই জানেন না এমন অনেক খাবার আছে যা দাঁত সাদা রাখতে সাহায্য করে। তাই দাঁত সাদা করতে চাইলে নীচের এই খাবারগুলো বেশি করে খান।

> আপেল : আপেলে ম্যালিক অ্যাসিড থাকে যা দাঁতকে পরিষ্কার করে এবং একই সঙ্গে দাঁত সাদা করে। আপেল সব সম কামড়ে খাওয়ার চেষ্টা করুন। এর ফলে দাঁত ও মাড়ি শক্ত হবে এবং মুখের মধ্যে বেশি থুতু উৎপাদন হবে ফলে মুখ পরিষ্কার থাকবে।

> স্ট্রবেরী : স্ট্রবেরীতেও উচ্চ পরিমাণে ম্যালিক অ্যাসিড আছে যা দাঁত সাদা করে। এছাড়াও এতে ellagitannins নামে এক ধরণের অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায়। এই অ্যান্টি অক্সিডেন্ট সেই সব ব্যাকটেরিয়া দূরে রাখে যারা দাঁতে হলুদ ছোপ ফেলে।

এছাড়াও স্ট্রবেরীতে ভিটামিন সি আছে যা দাঁতের মাড়ির সংক্রমণ আটকায়।

> চিজ : হার্ড চিজ যেমন gouda‚ মুখে অতিমাত্রায় থুতু উৎপাদন করতে সাহায্য করে। এর ফলে দাঁত এবং মুখ দুটোই পরিষ্কার থাকে। এছাড়াও চিজে উপস্থিত মিনারেল যেমন ক্যালসিয়াম আর ফসফরাস দাঁত মজবুত করে এবং দাঁতের এনামেল যতে উঠে না যায় সেটাও দেখে। এছাড়াও চিজে ল্যাকটিক অ্যাসিড আছে যা দাঁতের ক্ষয় আটকায়।

হাই ফাইবার : কাঁচা ব্রকোলি মুখের মধ্যে ব্যাকটেরিয়া আর প্লাককে এক্সফলিয়েট করে তুলে ফেলে। এছাড়াও ব্রকোলিতে উপস্থিত আয়রন দাঁতের এনামেলের সুরক্ষা করে। ব্রকলিতে উপস্থিত ফাইবার মুখের মধ্যে কোনরকম সংক্রমণ হতে দেয় না।

> কমলা লেবু : কমলা লেবুতে উপস্থিত ভিটামিন সি দাঁতের সুরক্ষা করে। এছাড়াও এতে উপস্থিত অ্যাসিড মুখের মধ্যে অ্যাসিডকে নিউট্রালাইজ করে ফলে দাঁতের ক্ষয় হয় না। কমলা লেবুর খোসার সাদা দিক দিয়ে নিয়মিত দাঁত মাজলে তা কিছুদিনের মধ্যেই সাদা হয়ে যাবে।

> আনারস : একমাত্র আনারসে ব্রমেলন নামের এনজাইম পাওয়া যায় যা প্রাকৃতিক উপায় দাঁতের হলুদ ছোপ অনায়াসে তুলে ফেলে।

> পানি : বেশি পরিমাণে পানি খেলে মুখ ও দাঁত পরিষ্কার থাকে। এছাড়াও মুখের ভেতরের অ্যাসিড লেভেলও নিয়ন্ত্রণে থাকে। জামের মতো খাবার খেলে অবশ্যই মাঝে মাঝে পানি চুমুক দিন। এর ফলে দাঁতে দাগ হবে না।

> গাজর : কাঁচা গাজর চিবিয়ে খেলে মুখের মধ্যে বেশি করে থুতু তৈরি হয় যা দাঁত পরিষ্কার রাখে। এছাড়াও এতে উপস্থিত ভিটামিন এ চোখের দৃষ্টি এবং দাঁতের এনামেল মজবুত করে।

- ইন্টারনেট থেকে


মন্তব্য